Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভোলায় ইলিশ ধরার অপরাধে ৯ জেলের জরিমানা, জাল-মাছ জব্দ

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১:১৩ পিএম

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ভোলায় ৯ জেলেকে ৫ হাজার করে ৪৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও ১১ হাজার মিটার কারেন্ট জাল ও ১২ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার (১৪ অক্টোবর) পর্যন্ত প্রথম দিনের ইশিশ অভিযানে তাদের আটক করা হয়। প্রথমদিনে জেলায় ৬টি অভিযান পরিচালিত হয়েছে। আটককৃত জেলেদের মধ্যে তজুমদ্দিনে উপজেলায় ৭ জন ও বোরহানউদ্দিন উপজেলায় ২ জন রয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ। ইলিশ রক্ষায় জেলা প্রশাসনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়েছে। এসব অভিযানে মৎস্যবিভাগ, পুলিশ ও কোস্টগার্ড টহল ছিলো। প্রথমদিনে মেঘনা-তেঁতুলিয়া নদীতে তেমন মাছ ধরার নৌকা দেখা যায়নি, তবে যারা নেমেছে তাদের আটক করে মোবাইল কোর্টে জরিমানা আদায় করা হয়েছে।
তিনি বলেন, গত বছর ২২ দিনে ৫৭২ জেলেকে বিভিন্ন মায়াদেবী কারাদন্ড দেয়া হয়েছিলো। জরিমানা আদায় করা হয়েছে ১২ লাখ টাকা। এ বছর ইলিশ নিষেধাজ্ঞা সময়ে জেলার এক লাখ ২০ হাজার নিবন্ধনকৃত জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হবে। যা আগামী ২/৩ দিনের মধ্যে বিতরনী কাজ শেষ হবে।
এদিকে কোস্টগার্ডের পক্ষ থেকে জেলেদের সচেতনার করার লক্ষে ভোলার ইলিশা তালতলিসহ বিভিন্ন মাছঘাটে কোস্টগার্ড দক্ষিন জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মনজুর-উল-করিম চৌধুরী মৎস্যজীবি, বোট মালিক সমিতির সদস্য ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করেন।
নিষেধাজ্ঞা অমান্য করে যেন কেউ যেন মা ইলিশ ধরতে নদী না নামে সে জন্য জেলেদের সচেতন করতে এ লিফলেট বিতরন ককরা হয়।
কোস্টগার্ড ইলিশ রক্ষায় ১৬টি স্থায়ী ও লালমোহনে ১টি অস্থায়ী ষ্টেশন বরিশাল বিভাগের ৫টি জেলায় টহল কার্যক্রম শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা

১৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ