Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

একবছরেই বৃদ্ধি ৩৬ লাখ, চা ওয়ালা থেকে কোটিপতি নরেন্দ্র মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৩:৫৭ পিএম

নিজেকে গরিব ঘরের অভাবী সন্তান হিসেবে পরিচয় দিতেই পছন্দ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারবার তার মুখে শোনা যায় গুজরাটের ভাদনগর স্টেশনে চা বিক্রির কথা। এই ‘চাওয়ালা’ পরিচয়ই রাজনীতির আঙিনায় প্রতিষ্ঠিত করেছে তাকে। একাধিকবার একাধিক জনসভায় নিজেকে ফকির বলে দাবি করেছেন তিনি। আসলে কিন্তু তিনি মোটেও ‘ফকির’ নন, রীতিমতো কোটি টাকার মালিক।

প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে মোদির মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ৮৫ লাখ রুপি। আগের বছর ছিল ২ কোটি ৪৯ লাখ। অর্থাৎ স্রেফ গত একবছরেই মোদির সম্পত্তি বেড়েছে ৩৬ লাখ রুপির। এই একবছরে মোদির ব্যাংক ব্যালেন্স বেড়েছে প্রায় ৩ লাখ রুপি। আর ৩৩ লাখ রুপি তিনি স্থায়ী বিনিয়োগ থেকে ফেরত পেয়েছেন। আসলে, দীর্ঘদিন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি, ভারতের প্রধানমন্ত্রী পদেও আছেন ৬ বছর। স্বাভাবিকভাবেই আগের মতো নুন আনতে পান্তা ফুরনোর পরিস্থিতি যে তার থাকবে না, সেটা সবারই জানা। কিন্তু, বিতর্ক হচ্ছে তার ভণ্ডামি নিয়ে। ‘আরে হম তো ফকির আদমি হ্যায়, ঝোলা লেকে নিকল পড়েঙ্গে…’, বিভিন্ন জনসভায় মোদিকে একথা বলতে শোনা গিয়েছে। তবে, বাস্তবে দেখা গেল, তিনি তো কোটিপতি হয়েছেনই, পাশাপাশি তার সম্পদও দিন দিন বেড়ে চলেছে।

উল্লেখ্য, এর আগে ২০১৪ এবং ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় নিজের সম্পত্তির হিসেব দিয়েছিলেন মোদি। যাতে দেখা যায়, মাত্র ৫ বছরে তার সম্পত্তি বেড়েছে ৫২ শতাংশ। তবে, মোদির সম্পত্তি বাড়লেও সামান্য কমেছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মোট সম্পত্তির পরিমাণ। ২০১৯ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যেখানে ৩২ কোটি ৩০ লাখ রুপির মালিক ছিলেন, ২০২০’র জুন মাসে এসে সেটা কমে হয়েছে ২৮ কোটি ৬৩ লাখ। অমিত শাহর স্ত্রী সোনাল শাহর সম্পত্তিও গতবারের তুলনায় সামান্য কমেছে। শোনাল শাহর মোট সম্পত্তি গতবছর ছিল ৯ কোটি। এবার তা কমে হয়েছে ৮ কোটি ৫৩ লাখ রুপি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি

২৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ