Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইউরোপীয় নেতারা ব্রেক্সিট চুক্তি করার শেষ প্রয়াস চালাচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৪:১৭ পিএম

ইউরোপীয় নেতারা ব্রেক্সিট  চুক্তি করার জন্য শেষ প্রয়াস চালাচ্ছেন।ব্রাসেলসে শুরু হয়েছে দুই দিনের বিশেষ ইউরোপীয় সম্মেলন। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় নেতাদের সেপ্টেম্বরে বলা তার কথা আরও একবার মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছিলেন, ১৫ অক্টোবরের মধ্যেই দুই পক্ষের মধ্যে একটি বাণিজ্য চুক্তি হতেই হবে। তিনি বলেন, যদি তা না হয়, তবে আমাদের দু পক্ষের মধ্যে কোনও মুক্ত বাণিজ্য চুক্তি সম্ভব না তা মেনে নিতে হবে। -বিবিসি, দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল, দ্য সান
অর্থাৎ আলোচনার সমাপ্তিরই হুমকি দিয়েছেন বরিস জনসন। সে হিসেবে বৃহস্পতিবার যদি ব্রেক্সিট চুক্তি না হয়, হয়তো কখনই হবে না। ইউরোপীয়ন কাউন্সিল প্রেসিডেন্ট আর ইউরোপীয়ান কমিশন প্রেসিডেন্টকে করা ফোনকলে তিনি জানান, বৃহস্পতিবারের মধ্যে ইউরোপীয় নেতারা কোনও সিদ্ধান্তে আসতে না পারলে শুক্রবারই নিজ সিদ্ধান্ত জানিয়ে দেবে যুক্তরাজ্য। কারণ, বছর শেষ হয়ে এসেছে। আর অপেক্ষা করার সুযোগ নেই। তবে ব্রাসেলস এখনই যুক্তরাজ্যের ব্যাপারে সিদ্ধান্ত নেবার অবস্থায় নেই। কারণ, ইউরোপীয় নেতারা যুক্তরাজ্যের শর্ত মানতে নারাজ। উত্তর আয়ারল্যান্ড কাস্টমসের ব্যাপারেও এখনও একমত হতে পারেনি কোনও পক্ষ। তাই বিশেষজ্ঞদের শঙ্কা, কখনও ব্রেক্সিট চুক্তি নাও হতে পারে। ফলে যুক্তরাজ্য ও ইইউ উভয়েই আর্থিক সঙ্কটে পড়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ