Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আজারবাইজানের সামরিক অভিযানকে জার্মানির ফুটবল তারকা মেসুত ওজিলের সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৫:৫৮ পিএম

কারাবাখে আজারবাইজানের সামরিক অভিযানকে সমর্থন জানিয়েছেন জার্মানির ফুটবল তারকা মেসুত ওজিল। ৩১ বছর বয়সী আর্সেনালের মিডফিল্ডার ওজিল এক টুইটে তুরস্ক ও আজারবাইজানের মধ্যে ভ্রাতৃত্ব ও দৃঢ় সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, এক জাতি, দুই দেশ। আর্মেনিয়ার বিরুদ্ধে মন্তব্য করে তুর্কি বংশোদ্ভূত জার্মানি নাগরিক মেসুত ওজিল বলেন, আমার জন্য, বিশ্বের প্রত্যেককে এই সত্যটি জানা উচিত যে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসাবে আইনত এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তবুও এটি বর্তমানে অবৈধভাবে দখল করা হয়েছে। -মিডিল ইস্ট আই, আনাদুলো এজন্সী, ডেইলি সাবাহ

তিনি উল্লেখ করেন, ২০০৮ সালের মার্চ মাসে, জাতিসংঘের সাধারণ পরিষদে আজারবাইজানের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং সব আর্মেনিয়ান বাহিনী প্রত্যাহারের দাবিতে একটি প্রস্তাব গৃহীত হয়। ২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়। এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে। কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে।



 

Show all comments
  • Mahabur alom ১৬ অক্টোবর, ২০২০, ৭:৫২ পিএম says : 0
    আজারবাইজান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া-আজারবাইজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ