Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

শিশু হত্যা বেড়ে গেছে রাখাইনে : জাতিসংঘের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৬:৫৮ পিএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে শিশু হত্যা ও নির্যাতনের ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে এবং এব্যাপারে জাতিসংঘ ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। চলতি মাসের শুরুর দিকে রাখাইনে নিরাপত্তা বাহিনীর হাতে দুই শিশু নিহতের ঘটনায় বুধবার এক বিবৃতিতে জাতিসংঘের সংস্থাগুলো থেকে ‘দুঃখ ও শোক’ প্রকাশ করা হয়। সেইসাথে শিশু নিহতের ঘটনার পূর্ণ, স্বচ্ছ এবং দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছে তারা। -ইউএননিউজ, ইউনিসেফ

জাতিসংঘের সংস্থাগুলো এক বিবৃতিতে জানিয়েছে, বুথিডং টাউনশিপ এলাকায় ৫ অক্টোবর ঘটনাটি ঘটেছে। ২০১৯ সালের মাঝামাঝি সময় থেকে এই স্থানটি মিয়ানমার সেনাদের শিশু নির্যাতনের হটস্পট হিসেবে পরিচিতি পায়। জানা গেছে, ঘটনার দিন শিশুরা প্রায় ১৫ জন স্থানীয় কৃষকের একটি দলের অংশ ছিল। মিয়ানমারের সেনারা শত্রুদের সম্ভাব্য আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য তাদের সামনে হাঁটতে বাধ্য করা হয়। পরে মিয়ানমারের সেনাদের সঙ্গে আরাকান সেনাবাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। তখনই এই ২ শিশু মারা যায়। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, এ ঘটনায় আমরা দুঃখিত ও শোকাহত এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। শিশুদের ব্যবহার ও হত্যায় যে-ই জড়িত থাকুক না কেন, তাকে জবাবদিহি করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ