Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু ১৯ ডিসেম্বর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ৯:০৭ পিএম

ফেডারেশন কাপ টুর্নামেন্ট দিয়ে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু হচ্ছে আগামী ১৯ ডিসেম্বর থেকে। এর আগে ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে খেলোয়াড়দের দলবদল কার্যক্রম। খেলোয়াড়দের নিবন্ধন শেষ হওয়ার চারদিনের মাথায় মাঠে গড়াবে নতুন মৌসুমের খেলা। বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। বাফুফের নির্বাচন শেষে কোনো স্ট্যান্ডিং কমিটির এটাই প্রথম সভা। এ সভায় নতুন মৌসুমের জন্য বিদেশি খেলোয়াড় নিবন্ধন ছাড়াও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ভেন্যু ও স্থানীয় খেলোয়াড়দের গত মৌসুমের বকেয়া পারিশ্রমিক নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

আসন্ন ফুটবল মৌসুমে ১ এশিয়ানসহ চারজন বিদেশি খেলোযাড় নিবন্ধনের অনুমোদন দেয়া হয়েছে সভায়। সিদ্ধান্ত অনুযায়ী চারজনই এক ম্যাচে খেলতে পারবেন। বিপিএলের খেলা কয়টি ভেন্যুতে হবে, তা লিগ কমিটির পরের সভায় সিদ্ধান্ত হবে। তার আগে দেশের ছয়টি ভেন্যু পরিদর্শন করা হবে। ভেন্যুগুলো হচ্ছে-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, বাংলাদেশ আর্মি স্টেডিয়াম, কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম, নরসিংদী স্টেডিয়াম, গাজীপুর স্টেডিয়াম ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।

সভা শেষে বাফুফের নব-নির্বাচিত চারবারের সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানান, করোনাভাইরাসের কারণে গত মৌসুম বাতিল হওয়ায় এবার ফুটবলারদের পুরোনো ক্লাবেই খেলতে হবে। তবে সমঝোতার মাধ্যমে ক্লাব পরিবর্তন করা যাবে। ক্লাবগুলো যে খেলোয়াড়দের ছেড়ে দেবে, তাদের নাম ৩০ অক্টোবরের মধ্যে জানাতে হবে লিগ কমিটিকে।

এছাড়া বাফুফের নির্বাচনের আগে লিগ কমিটি সিদ্ধান্ত নিয়েছিল যে, নতুন মৌসুমে ফুটবলারদের পারিশ্রমিক হবে পরিত্যক্ত মৌসুমে যা ছিল তার ২৫ ভাগ। খেলোয়াড়রা এমন সিদ্ধান্তে নাখোশ হয়েছিলেন। তাদের দাবি ছিল ৬০ ভাগ এবং নতুন মৌসুমের দলবদল শুরুর আগেই পরিত্যাক্ত মৌসুমের সব বকেয়া পরিশোধ করতে হবে। দাবি আদায়ে খেলোয়াড়রা বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিনের দ্বারস্থও হয়েছিলেন। সালাউদ্দিন টানা চতুর্থবারের মতো বাফুফে সভাপতি নির্বাচিত হওয়ায় ১৩ অক্টোবর খেলোয়াড়রা তাকে ফুলেল শুভেচ্ছা জানাতে গিয়ে নিজেদের বকেয়া পারিশ্রমিক নিয়ে কথা বলেন। বাফুফে সভাপতি ফুটবলারদের আশ্বাস দিয়েছিলেন যে, তাদের পারিশ্রমিক ৪০ ভাগ পর্যন্ত যাতে দেয়া হয় সেই চেষ্টা করবেন তিনি। তবে বৃহস্পতিবার লিগ কমিটির সভায় ৩৫ ভাগ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ফুটবলাররা নতুন মৌসুমে গত মৌসুমের পরিশ্রমিকের ৩৫ শতাংশ পবেন। এছাড়া গত মৌসুমের অনেক বকেয়া পাওনাও আছে খেলোয়াড়দের । তাদের সেই বকেয়ার ৪০ থেকে ৪৫ ভাগ নিবন্ধনের আগেই ক্লাবগুলো পরিশোধ করবে বলে সভায় সিদ্ধান্ত হয়। বাফুফে নির্বাচনের পর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেডারেশন কাপ টুর্নামেন্ট
আরও পড়ুন