Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

১৮০ কোটি উদ্ভিদ সাহারা মরুভূমিতে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

সাহারায় শিহরণই বটে! ধূ-ধূ মরুপ্রান্তরে পাওয়া গেল গাছের খোঁজ। স্যাটেলাইট মারফত পাওয়া ছবি থেকে বোঝা গেল একটা দুটো নয়, ১৮০ কোটি গাছ রয়েছে পশ্চিম আফ্রিকার এই মরুভূমিতে।
গবেষক দলের নেতৃত্বে থাকা মার্টিন ব্র্যান্ড এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন যে স্বাভাবিক ভাবেই তারা খুবই আশ্চর্য হয়েছেন! সাহারায় যে এত গাছ জন্মায়, তা না কি তারা জানতেনই না এত দিন! উদ্ভিদশ‚ন্য একেবারে রুক্ষ অংশও নেহাত কম নেই মরুভূমিতে, কিন্তু চমৎকার বিষয় হল বালির নিচেও গাছ জন্মাচ্ছে, জানিয়েছেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ভূবিজ্ঞানের অধ্যাপক ব্র্যান্ড।
বলাই বাহুল্য, এই আবিষ্কার পরিবেশবিদদের গবেষণায় খুব সাহায্য করবে। সারা বিশ্বে কতটা কার্বন জমছে, সেই হিসেব আরও নিখুঁত হবে।
আবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল এয়ারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ওরফে নাসা-র এক বিজ্ঞানী জেস মেয়ার জানিয়েছেন, পরিবেশ সংরক্ষণ, জলবায়ুর পরিবর্তন আটকানোর ক্ষেত্রেও এই তথ্য খুবই সাহায্য করবে। আগামী এক, দুই অথবা দশ বছর পর ফের স্যাটেলাইট মারফত ছবি পেলে তখন বদলটা ধরতে পারা সহজ হবে, নাসার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে এ কথা।
বিশাল মরুভূমিতে সবুজের খোঁজ করে হিসাব রাখা খুব সহজ কাজ নয়, স্যাটেলাইটের পক্ষেও গাছের সংখ্যা বাড়া-কমা মাপতে যথেষ্ট কসরত করতে হয়। ফলে প্রায় অসম্ভব এই কাজটি সম্ভব করতে রীতিমতো বেগ পেতে হয়েছে মার্টিন ব্র্যান্ড এবং তার গোটা দলকে। ৯০০০০ গাছ আলাদা আলাদা করে খুঁজে চিহ্নিত করেছেন ব্র্যান্ড নিজেই। গাছেদের শ্রেণীবিভাগের উপরেও জোর দিয়েছেন ব্র্যান্ড। সেই জন্য গবেষকদলকে আলাদা করে প্রশিক্ষণও দেওয়া হয়েছিল।
অন্য একটি সমীক্ষায় ৫ লাখ বর্গমাইল অঞ্চলের ১১ হাজার ছবি নিয়ে খুঁটিয়ে পরীক্ষা করা হয়েছে। সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়। সেও ইঙ্গিত দিচ্ছে সাহারায় সবুজের এই বিপুল অস্তিত্বের। সত্যি বলতে কী, অনেকেই এর পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা দেখতে পাচ্ছেন ক্রমশ বদলে যাওয়া পৃথিবীর জলবায়ুর। ঠিক এই এক কারণে বরফঢাকা অ্যান্টার্কটিকার শীতল বুকেও জন্ম নিচ্ছে প্রচুর সবুজ উদ্ভিদ। শেষ পর্যন্ত এর পরিণাম কী, তা অবশ্য এখনই বলা সম্ভব নয়! সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাহারা-মরুভূমিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ