Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর অভাব বুঝতে দিলো না পর্তুগাল

ফেভারিটদের দিনে ইংল্যান্ডের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

গত মাসে সুইডেনের মাটিতে উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের তিন নম্বর গ্রæপের প্রথম পর্বের ম্যাচে ২-০ গোলে জিতেছিল পর্তুগাল। দুটি গোলই করেছিলেন সময়ের অন্যতম সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু দু’দিন আগে করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হওয়ায় গতপরশু রাতের ম্যাচে তাকে পায়নি ফার্নান্দো সান্তোসের দল। তবে রোনালদোর অনুপস্থিতি বুঝতেই দিল না পর্তুগাল। তার অবর্তমানে গুরু দায়িত্ব বুঝে নিলেন দিয়োগো জোতা ও বার্নার্দো সিলভা। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে শুরু থেকেই সুইডেনকে চেপে ধরে তাদের নৈপুণ্যে সুইডেনের বিপক্ষে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল পর্তুগাল।
গতপরশু রাতে লিসবনে ম্যাচে ৩-০ ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। ম্যানচেস্টার সিটি উইঙ্গার বার্নার্দোকে দিয়ে গোল করানোর পর নিজেই দুবার লক্ষ্যভেদ করেন লিভারপুল উইঙ্গার জোতা। চার ম্যাচে পর্তুগাল ও ফ্রান্সের অর্জন সমান ১০ পয়েন্ট। গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে রোনালদোরা। টানা চার ম্যাচে হেরে শূন্য ঝুলি নিয়ে সুইডেন আছে গ্রæপের তলানিতে।
একই গ্রæপে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্টের লড়াইয়ে ফের শেষ হাসি হেসেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। জাগরেবে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল। ম্যাচের শুরুতেই ফরাসিদের এগিয়ে দেন আঁতোয়ান গ্রিজমান। বিরতির পর ক্রোয়েশিয়ার নিকোলা ভøাসিচ নিশানা ভেদ করায় হয় কাটাকাটি। তবে নির্ধারিত সময়ের ১১ মিনিট বাকি থাকতে পার্থক্য গড়ে দিলেন সময়ের আরেক উঠতি তারকা কিলিয়ান এমবাপে। দুই দলের প্রথম পর্বে ঘরের মাঠে ৪-২ গোলে জিতেছিল তারা। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ক্রোয়েশিয়া।
এদিকে একই সময়ে হওয়া অপর দুই ম্যাচ নির্ধারণ করে দিয়েছে টেবিলের শীর্ষস্থান। একদিকে আক্রমণ-পাল্টা আক্রমণে ঠাসা নেদারল্যান্ডস ও ইতালির মধ্যকার লড়াই শেষ হয়েছে অমীমাংসিতভাবে। আরেক দিকে বসনিয়া-হার্জেগোভিনাকে উড়িয়ে দিয়েছে পোল্যান্ড। দারুণ এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানও দখল করেছেন রবার্ত লেভান্দোভস্কিরা।
‘এ’ লিগের এক নম্বর গ্রæপের ম্যাচে ১-১ গোলে ড্র করেছে ইতালি ও নেদারল্যান্ডস। বের্গামোতে দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। ১৬তম মিনিটে লরেঞ্জো পেলেগ্রিনির গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। নয় মিনিট পর সমতা টানেন ডনি ভ্যান ডি বিক। গত প্রায় দুই বছর ধরে অপরাজিত রয়েছে ইতালিয়ানরা। ২০১৮ সালের সেপ্টেম্বরে সবশেষ পর্তুগালের কাছে হেরেছিল তারা। এরপর খেলা ১৯ ম্যাচের ১৪টিতে তারা জিতেছে, ড্র করেছে বাকি পাঁচটিতে। তবে নেশন্স লিগের এবারের আসরে খুব একটা ছন্দে নেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। চার ম্যাচের তিনটিতে তারা পয়েন্ট ভাগাভাগি করেছে। ৬ পয়েন্ট নিয়ে রবার্তো মানচিনির দল নেমে গেছে দ্বিতীয় স্থানে। তিনে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট ৫।
আর ঘরের মাঠে আধিপত্য দেখানো পোলিশরা জিতেছে ৩-০ ব্যবধানে। দুই অর্ধে একটি করে গোল করেন বায়ার্ন ফরোয়ার্ড লেভানদোভস্কি। মাঝে জালের ঠিকানা খুঁজে নেন ক্যারল লিনেত্তি। এতে ৭ পয়েন্ট নিয়ে গ্রæপের শীর্ষস্থান দখল করেছে পোল্যান্ড। তলানিতে থাকা বসনিয়ার পয়েন্ট ২। দুর্দান্ত ফর্মে থাকা লেভানদোভস্কির জাতীয় দলের জার্সিতে গোলসংখ্যা বেড়ে হয়েছে ৬৩। সবশেষ দশ আন্তর্জাতিক ম্যাচে আটবার নিশানা ভেদ করেছেন তিনি। আর সব প্রতিযোগিতা মিলিয়ে বায়ার্নের পক্ষে শেষ ৯৯ ম্যাচে ১০০ গোল পেয়েছেন এই স্ট্রাইকার।
তবে ফেভারিটদের এই আনন্দের ভিড়ে হারের লজ্জায় ডুবেছে ইংলিশরা। প্রথমার্ধে ১০ জনের দলে পরিণত হওয়ার ধাক্কাটা যেন সামলে উঠতে পারল না ইংল্যান্ড। জাতীয় দলের হয়ে শততম ম্যাচে জালের দেখা পেলেন ক্রিস্তিয়ান এরিকসেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ল ডেনমার্ক। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে দুই নম্বর গ্রæপের ম্যাচে ১-০ গোলে জেতে ডেনিশরা। প্রতিযোগিতাটিতে গত মাসে ডেনমার্কের মাঠে গোলশূন্য ড্র করেছিল ইংল্যান্ড।
একই সময়ে হওয়া গ্রæপের আরেক ম্যাচে আইসল্যান্ডকে তাদের মাঠে ২-১ গোলে হারায় ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম। দলটির হয়ে দুটি গোলই করেন ইন্টার মিলানের তারকা ফরোয়ার্ড রোমেলু লুকাকু। চার ম্যাচে তিন জয় ও এক হারে ৯ পয়েন্ট নিয়ে গ্রæপের শীর্ষে উঠেছে বেলজিয়াম। দুই জয় এবং একটি করে ড্র ও হারে ডেনমার্ক আর ইংল্যান্ডের সমান ৭ পয়েন্ট। ডেনিশরা আছে দুই নম্বরে। আইসল্যান্ড এখনও কোনো পয়েন্ট পায়নি।
এক নজরে ফল
পর্তুগাল ৩-০ সুইডেন
ক্রোয়েশিয়া ১-২ ফ্রান্স
নেদারল্যান্ডস ১-১ ইতালি
পোল্যান্ড ৩-০ বসনিয়া
ইংল্যান্ড ০-১ ডেনমার্ক
আইসল্যান্ড ২-০ বেলজিয়াম

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ