Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

১২ বছরেই রেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

পড়াশোনার জন্য অত্যন্ত কঠিন বিষয়গুলোর মধ্যেই একটি হচ্ছে ‘এরোস্পেস ইঞ্জিনিয়ারিং’ অর্থাৎ মহাকাশ সংক্রান্ত বিদ্যা। ১৮ থেকে ২৫ বছরের আগে এই বিষয়টি নিয়ে পড়াশোনা করাও যায় না। কিন্তু, এবার মাত্র ১২ বছরের বয়সেই ‘এরোস্পেস ইঞ্জিনিয়ারিং’ পড়ার সুযোগ পেল মার্কিন বালক সালেব অ্যান্ডারসন। বিশ্বের সবচেয়ে কম বয়সি ছাত্র হিসেবে কঠিন এই বিষয়টি নিয়ে পড়ার রেকর্ডও গড়েছে সে।

আসলে ছোট থেকেই বিরল প্রতিভার অধিকারী অ্যান্ডারসন। সহজেই যেকোনও বিষয় বুঝতে এবং শিখতে পারে সে। মাত্র ৯ মাস বয়সেই সাইন ল্যাঙ্গুয়েজ শিখে ফেলেছিল সে। আর দু’বছর বয়সে ভগ্নাংশের অঙ্কও শিখে নিয়েছিল। এরপরই তার এই বিরল প্রতিভার কথা বুঝতে পারেন সবাই। ওই বয়সেই ফার্স্ট গ্রেড ক্লাসে ভর্তি হয়েছিল অ্যান্ডারসন। তবে এসবের মধ্যে বিপাকেও পড়তে হয়েছে তাকে। সে জানিয়েছে, মিডল স্কুলে পড়ার সময় অনেক সময়ই বয়সে বড় শিক্ষার্থীরা তাকে ‘খাটো’ নজরে দেখত, তাচ্ছিল্য করত। শেষ পর্যন্ত সমস্ত বাধা পেরিয়ে মারিয়েটার একটি কলেজ থেকে ‘ও লেভেল’ পাশ করে এবার জর্জিয়া বিশ্ববিদ্যালয়ে ‘এরোস্পেস ইঞ্জিনিয়ারিং’ পড়ার সুযোগ পেয়েছে সে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও অ্যান্ডারসনের সুযোগ পাওয়া নিয়ে নিজেদের খুশির কথা ব্যক্ত করেছে। এর মধ্যে একদিন কলেজ ক্যাম্পাসেও গিয়েছিলেন অ্যান্ডারসন। তার সঙ্গে দেখা করেন ক্যাম্পাস প্রেসিডেন্ট। ঘুরিয়ে দেখান ল্যাব এবং বিশ্ববিদ্যালয়। অ্যান্ডারসনের মা-বাবাও ছেলের কৃতিত্বে গর্বিত। তারা আশাবাদী ছেলে আরও অনেক নাম করবে। সূত্র : নিউইয়র্ক পোস্ট।



 

Show all comments
  • জুয়েল মিয়া ১৬ অক্টোবর, ২০২০, ৩:২৮ এএম says : 0
    তার জন্য শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • নাসিম ১৬ অক্টোবর, ২০২০, ৩:২৮ এএম says : 0
    বোঝা যাচ্ছে তার হেবি মেধা।
    Total Reply(0) Reply
  • সজল মোল্লা ১৬ অক্টোবর, ২০২০, ৩:২৯ এএম says : 0
    অভিনন্দন তোমাকে। এগিয়ে যাও মানুষের জন্য কিছু করো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

১৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ