Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

বেক্সিমকো ফার্মার সিপিএইচআই ফার্মা অ্যাওয়ার্ডস অর্জন

‘ইনোভেশন ইন রেসপন্স টু কোভিড-১৯’ ক্যাটাগরি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম | আপডেট : ১২:১১ এএম, ১৬ অক্টোবর, ২০২০

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক ও রফতানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড-২০২০ সালের মর্যাদাপূর্ণ সিপিএইচআই ফার্মা পুরস্কার জিতেছে। গত মঙ্গলবার ‘ইনোভেশন ইন রেসপন্স টু কোভিড-১৯’ ক্যাটাগরিতে বেক্সিমকো ফার্মাকে এই পুরস্কার দেয়া হয়। এই ক্যাটাগরিতে চূড়ান্ত পর্যায়ের অন্যান্য প্রতিযোগীদের মধ্যে ছিল; কাটালেন্ট ইউএসএ, আপ্টার ফার্মা ইউএসএ, ড. রেড্ডি’স ল্যাবরেটরিস ইন্ডিয়া, মার্ক ইউএসএ, মেডফার্ম ইউকে এবং ক্রিসটেক ফার্মা ইউকের মতো বিশ্বের বিখ্যাত ফার্মাসিটিক্যালস কোম্পানি।

বিশ্বব্যাপী ওষুধ শিল্পে সিপিএইচআই ফার্মা অ্যাওয়ার্ডস সবচেয়ে মর্যাদাপূর্ণ স্বীকৃতিগুলোর মধ্যে অন্যতম। বিশ্বের খ্যাতনামা ফার্মাসিস্ট ও বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এই পুরস্কার চূড়ান্ত করে। এ বছর প্রথমবারের মতো ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ফার্মাসিটিক্যালস খাতে প্রযুক্তি, আবিস্কার ও কৌশলে অগ্রগামী ফার্মাসিটিক্যালস কোম্পানিগুলোকে স্বীকৃতি দেয়া হয়। এবারের ১৭তম সিপিএইচআই ফার্মা পুরস্কার-২০২০ এর দায়িত্বে ছিল ইংল্যান্ডের বিখ্যাত ইনফর্মা ফার্মা ইন্টেলিজেন্স।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা ও সংসদ সদস্য পরিচালক নাজমুল হাসান বলেন, কোভিড-১৯ মহামারীর সময় দ্রুত রেমডিসিভির সরবরাহ ও অন্যান্য অগ্রগামী কাজের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার পেয়ে আমরা খুবই আনন্দিত ও সন্মানিতবোধ করছি। কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বেক্সিমকো ফার্মার অসামান্য ভ‚মিকার এটি একটি যথোপযুক্ত স্বীকৃতি। গত ২২ মে বেক্সিমকো ফার্মা বিশ্বের প্রথম জেনেরিক রেমডিসিভির বাজারজাত করতে সক্ষম হয় এবং তখন থেকেই বেক্সিমকো ফার্মা বাংলাদেশের সরকার মনোনীত কোভিড-১৯ হাসপাতালে বিনামূল্যে এই ওষুধ সরবরাহ করে আসছে। বেক্সিমকো ফার্মা মানবিক ভিত্তিতে বেশ কয়েকটি দেশে রেমডিসিভির সরবরাহ করেছে। উদারতার এই কাজটি বিশ্বজুড়ে ইতিবাচক দৃষ্টি আকর্ষণ করেছে এবং প্রশংসার কুড়িয়েছে। চিকিৎসার বাইরেও, বেক্সিমকো ফার্মা বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সময়ে করোনা মহামারি মোকাবেলায় উদ্যোগ নিয়েছে, যার মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা কর্মীদের পর্যাপ্ত পরিমাণে উচ্চমানের পিপিই সরবরাহ করা, হাসপাতালে করোনা রোগীদের জন্য নেগেটিভ প্রেসার ক্যানপি তৈরি, রেমডিসিভিরের ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা এবং অন্যান্য রিপারপাজড ওষুধ উৎপাদন এবং টেলিমেডিসিন প্রকল্পগুলোর সাথে চিকিৎসা সম্প্রদায়কে সহায়তা প্রদান।
এই সমস্ত পদক্ষেপ জাতীয় বা বৈশ্বিক সঙ্কট মোকাবেলায় বেক্সিমকো ফার্মার গভীর প্রতিশ্রুতি তুলে ধরে, যা কোম্পানির কৌশলগত দায়বদ্ধতার একটি অবিচ্ছেদ্য অংশ। বেক্সিমকো ফার্মা বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ওষুধ রফতানিকারক প্রতিষ্ঠান এবং কোম্পানিটি বিশ্বের অর্ধশতাধিক দেশে ওষুধ রফতানি করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেক্সিমকো-ফার্মা
আরও পড়ুন