Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

সেবার চার্জ আগেই জানাতে হবে গ্রাহককে

মোবাইল ব্যাংকিং

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মোবাইল ব্যাংকিংয়ের টাকা পাঠানোসহ কোন সেবার কত টাকা চার্জ তা আগেই গ্রাহককে জানানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া যেকোনো পরিষেবা প্রদানের আগে তার ধরন, প্রযোজ্য সার্ভিস চার্জের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা সম্পর্কে গ্রাহকদের যথাযথ নোটিশের মাধ্যমে জানাতে হবে।

গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। বাংলাদেশে কার্যরত সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডারের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়, যেকোনো পরিষেবা প্রদানের আগে পরিষেবার ধরন, পরিষেবার জন্য প্রযোজ্য সার্ভিস চার্জ/মাসুলের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা এবং ফ্রিকোয়েন্টলি আস্কড কোশ্চেন (এফএকিউ) প্রস্তুত করে সে সম্পর্কে গ্রাহকদের যথাযথভাবে অবহিত করার উদ্দেশে সংশ্লিষ্ট তথ্যাদি নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনে প্রদর্শন করতে হবে।

পরিষেবার ধরন, সার্ভিস চার্জ/মাসুলের হার পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহকদের অগ্রিম নোটিফিকেশন প্রেরণের মাধ্যমে অবহিত করতে হবে। সার্ভিস চার্জ/মাসুল হার সংক্রান্ত বিভ্রান্তি পরিহারে বিভিন্ন গণযোগাযোগ (সংবাদপত্র, পত্রিকা, রেডিও, টেলিভিশন, ইউটিউব চ্যানেল ইত্যাদি) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি) প্রচার প্রচারণাসহ সব ক্ষেত্রে ভ্যাটসহ সার্ভিস চার্জ/মাসুল হার উল্লেখ করতে হবে।



 

Show all comments
  • Alfe Al Alom ১৯ অক্টোবর, ২০২০, ৫:০৯ এএম says : 0
    আমার অনেক সাহায্যের প্রয়োজন আমি আমার গ্রামের বাড়িতে আমার জমি বিক্রি করতে চাই আমার বাড়ির সাথেই জমি পরিমাণ 20 করা তো আমার টাকার প্রয়োজন আমি আমার জমির সাথেই বাড়ির সাথে বিল্ডিং করতেছি এইখানকার লোকজন আমার জমির দাম অনেক কম বলতেছে কিন্তু আমার জমির দাম আরো বেশি আমি বিল্ডিং ফেরদৌসী এর কারণে সুযোগের সদ্ব্যবহার করতেছি আমি কাউকে পাচ্ছি না বলার জন্য আমার জমিটা বিক্রি করে দেন এরকম কোন লোক যদি আপনারা আমার জমিটা বিক্রি করে দেন তাইলে আমার অনেক উপকার হইতো জরুরিভাবে আমার সবকিছুই ঠিক আছে কাগজপত্র। সব কিছু আমি এখানে বলতে পারলামনা ফোনে বলব বা র্আসলে দেখাবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল-ব্যাংকিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ