Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

করোনা চিকিৎসায় একশ ভেন্টিলেটর দেবে যুক্তরাষ্ট্র : প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমেরিকা বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। দেশের যেকোন দুর্যোগে আমেরিকা বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। মহামারি করোনা মোকাবিলায়ও আমেরিকা বাংলাদেশের সার্বিকভাবে নানাখাতে সহায়তা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী কয়েকদিনের মধ্যেই আমেরিকা বাংলাদেশের করোনাসহ অন্যান্য চিকিৎসা সেবা প্রদানে নতুন ও অত্যাধুনিক অন্তত একশ’টি ভেন্টিলেটর বুঝিয়ে দিবে।

গতকাল রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভেন্টিলেটর মেশিন ও গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তর সংক্রান্ত এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৈঠকে বাংলাদেশের পক্ষে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমসহ অন্যান্য কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের পক্ষে সে দেশের ডিপার্টমেন্ট অব স্টেট এর ডেপুটি সেক্রেটারি স্টেফেন এডওয়ার্ড বাইগান, বাংলাদেশে নিযুক্ত ইউএসএ এম্বাসাডর আর্ল আর মিলারসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে করোনা সংকট মোকাবিলায় উভয় দেশের বাস্তব অভীজ্ঞতা বিনিময় করা হয় এবং উভয় দেশে করোনার কারনে প্রাণ দেয়া ব্যাক্তিদের আত্মার শান্তি কামনা করা হয়। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনাকালীন বাংলাদেশের নানা উদ্যোগসমূহ তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে করোনা মোকাবেলায় দিক নির্দেশনা দিয়েছেন তা তুলে ধরেণ। অনুষ্ঠানে আমেরিকার প্রতিনিধিরা করোনা মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগসমূহের ভূয়সী প্রশংসা করেন এবং প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কথা উল্লেখ করেন। বৈঠকে আগামীতে ভ্যাকসিন উৎপাদন শুরু হলে আমেরিকার পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন ডেপুটি সেক্রেটারি বাইগান এবং বাংলাদেশের পক্ষে দ্রæত ভ্যাক্সিন পেতে আমেরিকা সরকার সব ধরনের সয়াহতা করবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর নিকট দুইটি উন্নত গ্যাস অ্যানালাইজার মেশিন হস্তান্তর করেন ইউএসএ ডেপুটি সেক্রেটারি স্টেফেন এডওয়ার্ড বাইগান ও বাংলাদেশে নিযুক্ত ইউএসএ এম্বাসাডর আর্ল আর মিলার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ