Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আরো একটি ভ্যাকসিনের অনুমোদন রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১১:০২ পিএম

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে এসেছিল রাশিয়া। গত আগস্ট মাসেই প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ঘোষণা করেছিলেন সেকথা। এবার দ্বিতীয় ভ্যাকসিন ‘এপিভ্যাককরোনা’ ভ্যাকসিনকেও ছাড়পত্র দিল দেশটি। পুতিন বুধবার ঘোষণা করেন, ‘আমি একটা দারুণ খবর দিচ্ছি। নভোসিবিরস্কের ভেক্টর সেন্টার আবিষ্কার করেছে দ্বিতীয় করোনা ভ্যাকসিন। এর নাম ‘এপিভ্যাককরোনা।’
সাইবেরিয়ায় তৈরি এ ভ্যাকসিন গত সেপ্টেম্বরেই প্রাথমিকভাবে হিউম্যান ট্রায়াল বা মানব শরীরে প্রয়োগের ধাপ পার করেছে। ট্রায়ালের ফল তারা শিগগিরি প্রকাশ করবে। সেই সঙ্গে শুরু হবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও। পুতিন জানাচ্ছেন, ‘প্রথম ও দ্বিতীয় ভ্যাকসিনের উৎপাদন আমাদের বাড়াতে হবে। এ ব্যাপারে অন্য সঙ্গী দেশের সঙ্গে সহযোগিতা আমরা চালিয়ে যাব। বিদেশেও আমাদের ভ্যাকসিনের পৌঁছে দেব’।
‘স্পুপনিক ভি’র কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। এ ভ্যাকসিনকে নিয়ে বিতর্কও হয়েছে। বর্তমানে এই ভ্যাকসিনের ট্রায়াল চলছে। এই পরিস্থিতিতে রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকাভা দাবি করেছেন ‘এপিভ্যাককরোনা’-র কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ক্লিনিক্যাল ট্রায়ালের সময় এটি ৪০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন। সেই সঙ্গে ষাটোর্ধ্ব ১৫০ জনের উপরেও এটি প্রয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন। অদূর ভবিষ্যতে এ ভ্যাকসিনের ৬০ হাজার ডোজ উৎপন্ন করা হবে প্রাথমিক ভাবে।
এদিক পুতিন আরও জানিয়েছেন, অদূর ভবিষ্যতে করোনার তৃতীয় ভ্যাকসিনটিও আনতে চলেছেন তারা। এ ভ্যাকসিনটি নিয়ে কাজ করছে চুমাকভ সেন্টার। কিছুদিনের মধ্যে সেটিও নথিভুক্ত করা হবে। সূত্র : এনপিআর, সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন