Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

ওমরাহযাত্রীদের জন্য মক্কা-মদিনার হোটেলে নতুন বিধিনিষেধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১১:০০ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর গত ৪ঠা অক্টোবর ফের পবিত্র ওমরাহ চালু হয়েছে। সর্বোচ্চ স্বাস্থ্য সচেতনতার সঙ্গে ওমরাহ পরিচালনার যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে সউদী সরকার। এরই প্রেক্ষিতে মক্কা-মদিনার হোটেলে অবস্থানকারী ওমরাহযাত্রীদের জন্য নতুন বিধিনিষেধ আরোপ করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। গত মঙ্গলবার মন্ত্রণালয় মক্কা-মদিনার আবাসিক হোটেলগুলোকে নির্দেশ দিয়ে এক বিবৃতি প্রকাশ করেছে।

বিবৃতিতে পবিত্র দুই শহরের হোটেলগুলোর প্রতিটি কামরায় সর্বোচ্চ দুইজন ওমরাহযাত্রী অবস্থান করতে পারবেন বলে নির্দেশনা জারি করা হয়েছে। একইসঙ্গে হোটেলসমূহ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সবরকমের সুরক্ষাব্যবস্থাও মেনে চলতে বাধ্য থাকবে।

সুরক্ষাব্যবস্থার আওতায় একটি কাফেলার যাত্রীরা একই মেঝের বিভিন্ন কক্ষে অবস্থান করবেন, তাঁদের জন্য ভিন্ন মেঝেতে আসা-যাওয়া সম্পূর্ণ নিষেধ। প্রতিটি হোটেলে আইসোলেশন কক্ষ থাকা আবশ্যক, যেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের সুবিধার্থে টেলিফোন রাখতে হবে। হোটেলগুলো ধারণ ক্ষমতার অর্ধেক পরিমাণ আবাসন সেবাদানের সুযোগ পাবে। হারামের উদ্দেশ্যে রওনা হওয়ার কিছুক্ষণ আগে যাত্রীরা হোটেল ত্যাগ করতে পারবেন।

দূর্ভাগ্যবশত কোন ওমরাহ পালনকারী যদি করোনা আক্রান্ত হন, তাহলে তিনি নির্দিষ্ট সময় পর্যন্ত আইসোলেশনে থাকবেন এবং কোথাও বের হবেন না। হোটেলগুলোতে ‘বুফে’ নিষিদ্ধ। কাফেলাবদ্ধ হয়ে কোন হোটেলে খাবার গ্রহণ করা যাবে না। সূত্র: ওকাজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন