Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনায় মৃত্যু ১১ লাখ ছাড়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১১:৩২ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বে মারা গেছেন ১১ লাখ ২ হাজার ৯৪১ জন। আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯১ লাখ ৭৫ হাজার ৪৬২ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৯৩ লাখ ৭৮ হাজার ৭৩৯ জন।

তবে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী করোনায় মৃত্যুর সংখ্যা কিছুটা কম। হপকিন্সের পরিসংখ্যান বলছে– বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১০ লাখ ৯৭ হাজার ১৮৯ জনের। এদের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে।

এ ছাড়া শুক্রবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৩২ জন। করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৮ লাখ ৯ হাজার ৪৭৪ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৭৭ হাজার ৯৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ১৭ হাজার ৭৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫১ লাখ ৬৯ হাজার ৩৮৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৪৬০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ৭ হাজার ৯৭ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১১ হাজার ২৬৬ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র্র: ওয়ার্ল্ডওমিটার



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন