Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কারাবাখের রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে যৌথ আহ্বান পুতিন-এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১১:৪৪ এএম

আজারবাইজানের বিতর্কিত এলাকা নাগর্নো-কারাবাখ অঞ্চলে রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে ‘যৌথ প্রচেষ্টা’ চালানোর আহ্বান জানিয়েছেন ভ্লাদিমির পুতিন-এরদোগান। গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের সাথে টেলিফোনে আলাপকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ আহ্বান জানান। ক্রেমলিন একথা জানিয়েছে। খবর এএফপি’র।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, এ দুই নেতা যতদ্রুত সম্ভব রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে এবং নগর্নো-কারাবাখ সমস্যার শান্তিপূর্ণ সমাধানের পদক্ষেপ গ্রহণে জরুরি ভিত্তিতে যৌথ প্রচেষ্টা চালানোর ওপর গুরুত্ব দেন। গত মাসের শেষের দিকে এ যুদ্ধ ছড়িয়ে পড়ার পর এই প্রথম তারা এমন আহ্বান জানালেন।

বিতর্কিত অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে নতুন করে ছড়িয়ে পড়া সংঘর্ষে কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়। এদের মধ্যে অনেক বেসামরিক নাগরিকও রয়েছে। এই সাবেক সোভিয়েত দেশ দুটি কারাবাখ নিয়ে দীর্ঘদিন ধরেই বিরোধে লিপ্ত রয়েছে।
উল্লেখ্য, ১৯৯০-এর দশকের যুদ্ধের পর কারাবাখ আজারবাইজানের হাতছাড়া হয়ে যায়। ওই যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষ প্রাণ হারান। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ