Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

১ কোটি ১০ লক্ষ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৩:১৪ পিএম

আসছে ৩ নভেম্বরে রিপাবলিকান পদপ্রার্থী তথা আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্মুখসমরে নামছেন ডোমক্র্যাটিক শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বাইডেন। ভোটের আগে আর পাঁচটা দেশের মতো প্রতিশ্রুতির বন্য বইতে দেখা যাচ্ছে আমেরিকাতেও। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হলে অবৈধভাবে বাস করা এক কোটি ১০ লাখ অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে গতকাল বৃহস্পতিবার এ খবর জানানো হয়েছে।

করোনা মোকাবিলা, মার্কিন অর্থনীতির পুননির্মাণ এবং আগামীতে বিশ্বজুড়ে আবারও যুক্তরাষ্ট্রের কর্তৃত্ব ও নেতৃত্বকে জোরদারের পাশাপাশি দেশটির অভিবাসন সমস্যাকেও গুরুত্ব দিচ্ছেন বাইডেন। গত বুধবার জো বাইডেন বলেছেন, ‘আমাদের যে অভিবাসন সমস্যা রয়েছে, সেটি অবশ্যই মোকাবিলা করতে হবে। আমি ভোটে জিতলেই হাউস অব রিপ্রেজেন্টেটিভ ও সিনেটে একটি ইমিগ্রেশন বিল পাঠাব। যার মাধ্যমে প্রায় এক কোটি ১০ লাখ মানুষ মার্কিন নাগরিকত্ব পাবেন।’
এদিকে এমন প্রতিশ্রুতির পরই মার্কিন রাজনীতির ময়দানে চলছে চুলচেরা বিশ্লেষণ। রিপাবলিকানদের অভিযোগ, অভিবাসীদের আবেগকে কাজে লাগিয়েই ভোটে জিততে চাইছেন বাইডেন। কিন্তু তাতেও তিনি বিশেষ সুবিধা করতে পারবেন না বলেই মনে করছেন ট্রাম্প সমর্থকরা।
সম্প্রতি সীমান্ত সমস্যা নিয়েও একাধিকবার মুখ খুলতে দেখা যায় জো বাইডেনকে। বর্তমান সময়ে দাঁড়িয়ে সীমান্ত সমস্যারও দ্রুত সমাধান করার প্রয়োজন রয়েছে বলে মত বাইডেনের।

এদিকে ভোটে জিতলে বাইডেন প্রথম ৩০ দিনের বৈদেশিক নীতি ও কার্যপ্রণালী সম্পর্কে জিজ্ঞেস করা হলে বাইডেন বলেন, "এখন থেকে ২১ জানুয়ারির মধ্যে আরও অনেক কিছু ভুল হতে পারে গোটা আমেরিকা জুড়েই। তবে আমি তাতে বিশেষ চিন্তিত নই। আমি শুধু এটা জানি আমাকে দেশ চালানোর দায়ভার দেওয়া হলে বর্তমানে দেশ যে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে আগামী ৪ বছর আমি তা কাটিয়ে নতুন মাত্রা দেওয়ার চেষ্টা করব। সূত্র : এএফপি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ