Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আর্মেনিয়ার আরও ৬ গ্রাম দখলে নিল আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৩:৪২ পিএম

আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনিয়ার আরো ৬টি গ্রাম নিজেদের দখলে নিল। গতকাল বৃহস্পতিবার (১৫ অক্টোবর) আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ঘোষণায় এ খবর জানান।

গত মঙ্গলবার (১৩ অক্টোবর) আজারবাইজানের সামরিক বাহিনী নাগোরনো-কারাবাখের নতুন একটি এলাকা দখলমুক্তের কথা জানায়। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আর্মেনিয়ার দখল থেকে হাদরাত শহর দখলমুক্ত করেছে আজারবাইজান। এরপর দখলমুক্ত এলাকার দুই মিনিট বিশ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়। প্রকাশিত সেই ভিডিওতে দেখা যায়, এতে দেখা গেছে, বিস্তৃীর্ণ এলাকা দখলে নিয়েছে আজেরি সেনাবাহিনী। লোকালয়ে সুনশান নীরবতা। বাড়িঘর ফাঁকা রেখে মানুষ অন্যত্র চলে গেছে। কিছু দূর পর পর খালি বাড়ি-ঘর দেখা যাচ্ছে।

এর আগে আর্মেনিয়া জানায়, আজারবাইজানের সামরিক বাহিনী বিরোধপূর্ণ অঞ্চলটির দক্ষিনাংশে গোলাবর্ষণ করেছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগকে গুজব বলে উড়িয়ে দিয়েছে এবং আর্মেনীয় বাহিনীকে নাগোরনো -কারাবাখ অঞ্চলের কাছে আজারবাইজান অঞ্চলে গোলাগুলি করার জন্য অভিযুক্ত করেছে।

গত শনিবার দুপুরে এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল এবং সাময়িকভাবে হলেও এই অঞ্চলে হিংস্রতা বন্ধ হয়। তার আগে অবশ্য আর্মেনিয়া এবং আজারবাইজান মস্কোয় ১০ ঘন্টা আলোচনা করে। তারপর উভয় পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। এ যুদ্ধবিরতিটি উভয় পক্ষই বন্দী বিনিময় এবং মৃতদেহ উদ্ধারের উদ্দেশ্যে করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ