Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিজয়ী হবার সম্ভাবনা ক্ষীণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৫:৫১ পিএম

সব জরিপে পিছিয়ে থাকলেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিজয়ী হবার সম্ভাবনা ক্ষীণ।যদি জরিপ বিবেচনা করা হয়, তবে মার্কিন নির্বাচনে বর্তমান প্রেসিডেন্টের চেয়ে যোজন যোজন এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। রেকর্ড তহবিল সংগ্রহ ছাড়াও ডেমোক্রেটদের অর্থনৈতিক অবস্থানও রিপাবলিকানদের চেয়ে সুসংহত। তবুও সব হিসেবকে ভুল প্রমাণিত করে নির্বাচনে জিততেও পারেন ট্রাম্প। -বিবিসি, এনবিসি, সিবিএস

নির্বাচন বিশ্লেষকরা প্রায় নিশ্চিতই, নির্বাচনে বড় ধরণের পরাজয়ের মুখে পড়তে যাচ্ছেন ট্রাম্প। নেট সিলাভারের ফাইভথার্টি ডটকমের মতে, নির্বাচনে বাইডেনের জেতার সম্ভাবনা ৮৭ শতাংশ। আর ডিসিশন ডেস্কের মতে সাড়ে ৮৩ শতাংশ। তবে ৪ বছর আগে প্রায় একই অবস্থানে ছিলেন ট্রাম্প। সেবার সবাইকে আশ্চর্য করে নির্বাচনে জয়লাভ করেন তিনি। হিলারি ক্লিনটনের জয়কে সবাই যখন সময়ের ব্যাপার ভাবছিলেন, তখনই জিতে যান ট্রাম্প। ইতিহাসের আবারও পুণরাবৃত্তি ঘটানো সম্ভব বলেও কোনও কোনও বিশেষজ্ঞের মত। ৪ বছর আগে, নির্বাচনের ঠিক একদিন আগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মেইল নিয়ে তদন্ত শুরু করে এফবিআই। এর পল পুরোটাই ট্রাম্পের পক্ষে যায়।

এবার হিলারির জায়গায় থাকতে পারেন বাইডেন পুত্র হান্টার। ইউক্রেনে করা তার দুর্নীতি নিয়ে তদন্ত শুরু করতে পারে এফবিআই, এমনটিই শোনা যাচ্ছে। তাছাড়া ইদানিং জরিপের ফল ভুল হচ্ছে। ডেমোক্রেট মনোনয়ন জরিপে সবার পেছনে ছিলেন বাইডেন। সকলে নিশ্চিত ছিলো বার্নি স্যান্ডার্সই মনোনয়ন পাবেন। তা আর হয়নি। তবে সবকিছুই নির্ভর করছে অনেকগুলো যদি কিন্তুর উপরে। এখন পরিস্কারভাবেই পিছিয়ে আছেন ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন