Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আমার ছেলে সন্তান নাই, দুই মেয়ে আছে। আমার কিছু সম্পত্তি দুই মেয়ের নামেই লিখে দিতে চাই শরিয়ত মোতাবেক দেওয়া যাবে কি না?

নাম প্রকাশে অনিচ্ছুক
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৭:০৩ পিএম

উত্তর: সম্পত্তি ওয়ারিশদের মধ্যে আগেভাগে লিখে দিলেও শরীয়ত নির্দেশিত পরিমাণে দেওয়াই উত্তম। আপনি যদি দুই মেয়ের নামে সব লিখে দেন, এতে অন্য ওয়ারিশরা মনোক্ষুণ্ণ হয় কিংবা ভবিষ্যতে কোনো ফেতনার ভয় থাকে, তাহলে মেয়েদের দুই তৃতীয়াংশ পরিমাণ দেওয়াই ভালো। একটি অংশ আপনার পিতৃকুলের ওয়ারিশরা পাওয়ার সম্ভাবনা বাকী থাকুক। এজন্য অগ্রিম দানের সময়ও শরীয়তের স্বাভাবিক বণ্টন অনুসরণ করা উত্তম। বিশেষ পরিস্থিতিতে আপনি যাকে ইচ্ছা সম্পত্তি দান করতে পারেন। ওসীয়ত করলেও এক তৃতীয়াংশের ভেতর করা শরীয়তের পরামর্শ। আপনার সার্বিক অবস্থা উল্লেখ করে নির্ভরযোগ্য দারুল ইফতা থেকে মতামত জেনে নিন। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Khondoker Jaynal Abedin ২১ অক্টোবর, ২০২০, ৩:৩০ পিএম says : 0
    কবরস্থানের জন্য জমি দান করে সেই জমির কিছু অংশ নিজ পরিবারের দাফনের জন্য আলাদা করে রাখা যাবে কি ? যেখানে অন্য কারো কবর দেওয়া নিষেধ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ