Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাজিদের চুরি করা পেইন্টিং বার্লিনের ইহুদি পরিবারের কাছ থেকে উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৭:৩১ পিএম

নাজিদের চুরি করা পেইন্টিং বার্লিনের ইহুদি পরিবারের কাছ থেকে উদ্ধার করা হয়েছে।৮৭ বছর আগে পেইন্টিংটি চুরি গিয়েছিল। ১৯৩৩ সালে এক ইহুদি পরিবার যখন পালিয়ে যায় তারপর তাদের বাড়িতে লুটপাট চালানোর সময় এটি চুরি হয়। পেইন্টিংটি তার মালিকের উত্তরাধিকারের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে। পেইন্টিংটিতে দুই তরুণ তরুণীকে শীতে হেঁটে যেতে দেখা যাচ্ছে। ‘উইন্টার’ নামে এ পেইন্টিংটি আঁকেন তখনকার বিখ্যাত চিত্রশিল্পী গারি মেলচার্স। -সিএনএন
এই শিল্পীসহ অন্যান্য শিল্পীর অন্তত ২’শ পেইন্টিং লুট হয়ে যায়। ‘উইন্টার’ পেইন্টিংটি ছিল এক ধনাঢ্য ইহুদি পরিবারের বাসায়। নিউইয়র্কে গত বৃহস্পতিবার এফবিআই’এর অফিসে পেইন্টিংটি হস্তান্তর করা হয়। ওই পরিবারটি ইহুদি হওয়ার কারণে তাদের সব জিনিসপত্র হারিয়েছিল। কিন্তু তারা কখনো আশা হারিয়ে ফেলেননি। এ মন্তব্য করে ইউএস এ্যাটর্নি এ্যান্থনি টি ব্যাকন বলেন, পরিবারটি তাদের পেইন্টিংটি ফিরে পেয়ে সব হারানোর বেদনা কিছুটা হলেও লাঘব করতে পারবে।

তিরিশ ও চল্লিশের দশকে নাজিরা ইহুদি পরিবারগুলোর বাড়ি ঘরে ব্যাপক লুটপাট চালায়। কিংবা তাদের অনেক মূল্যবান জিনিসপত্র ফেলনা দামে বিক্রি করতে বাধ্য করে। একটি ডাটাবেজ থেকে জানা যায় অন্তত ২৫ হাজার মূল্যবান জিনিসপত্র লুটপাট হয়ে গিয়েছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, লুটপাটকৃত জিনিসপত্রের সংখ্যা আরো অনেক বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ