Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বন্যায় তেলেঙ্গানা ও মহারাষ্ট্রে মৃত অন্তত ৭৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

তুমুল বৃষ্টিতে ভাসছে ভারতের হায়দ্রাবাদ, বিপর্যস্ত মহারাষ্ট্রও। গত দু’দিন ধরে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্নাটকে প্রবল বৃষ্টি হচ্ছে। তেলেঙ্গানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হায়দ্রবাদ। এখনও পর্যন্ত তেলেঙ্গানায় বৃষ্টিতে অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছেন। অন্যদিকে মহারাষ্ট্রও প্রবল বর্ষণ প্রাণ কেড়েছে কমপক্ষে ২৭ জনের। পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে কর্নাটকেও।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির দাপটে সব রাজ্যেই ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্তত ৬ হাজার কোটি টাকার ফসল নষ্ট হয়েছে শুধু তেলেঙ্গানাতেই। বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্নাটকে। অতি ভারী বৃষ্টি, সেই সঙ্গে বাধ্য হয়ে বিভিন্ন বাঁধ থেকে জল ছাড়া হয়েছে, ফলে পানির স্তর বেড়েছে নদীগুলিতে। প্লাবিত হয়েছে নিচু এলাকা। অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বাসিন্দাদের। চালু হয়েছে ত্রাণ শিবির।

পুনে, সোলাপুর, সাংলি, সাতারা এবং কোলাপুর পশ্চিম মহারাষ্ট্রের এই জেলাগুলিতে গত ২ দিনে ব্যাপক বৃষ্টি হয়েছে। ২০ হাজার মানুষকে পানিবন্দি অবস্থা থেকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে গিয়েছেন উদ্ধারকারী কর্মীরা। মুম্বাইতেও বর্ষণের জেরে ডুবে গেছে অসংখ্য রাস্তাঘাট। ভারতীয় সেনাবাহিনী, বিমানসেনা, নৌসেনা এবং মহারাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের যে কোনও পরিস্থিতির সঙ্গে পাল্লা দেওয়ার জন্য তৈরি থাকার আবেদন জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

আইএমডি জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ এখন দক্ষিণ-মধ্য মহারাষ্ট্র এবং দক্ষিণ কোঙ্কন উপকূলে অবস্থা করছে। এটি ক্রমশ আরবসাগরের দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। সঙ্গে রয়েছে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্রের ঘাট এলাকা, কোঙ্কন উপকূল এবং দক্ষিণ গুজরাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলেঙ্গানা-মহারাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ