Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বন্যা পরিস্থিতির চরম অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ৭৭ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৭:৩৫ পিএম

ভারতে কয়েকদিনের টানা ভারিবর্ষণে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্ণাটকে অন্তত ৭৭ জনের মৃত্যু হয়েছে। তেলেঙ্গানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হায়দরাবাদ। এখন পর্যন্ত তেলেঙ্গানায় বৃষ্টিতে অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছে। অন্যদিকে মহারাষ্ট্রেও প্রবল বর্ষণ প্রাণ কেড়েছে কমপক্ষে ২৭ জনের। পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে কর্ণাটকেও। আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের জেরেই ভারী বর্ষণ চলছে।
ভারি থেকে অতি ভারি বৃষ্টির দাপটে সব রাজ্যেই ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অন্তত ছয় হাজার কোটি টাকার ফসল নষ্ট হয়েছে শুধু তেলেঙ্গানায়ই। বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র ও কর্ণাটকে। অতি ভারি বৃষ্টি, সেই সঙ্গে বাধ্য হয়ে বিভিন্ন বাঁধ থেকে পানি ছাড়া হয়েছে, ফলে পানির স্তর বেড়েছে নদীগুলোতে। প্লাবিত হয়েছে নিচু এলাকা। অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বাসিন্দাদের। চালু হয়েছে ত্রাণশিবির।
পুনে, সোলাপুর, সাংলি, সাতারা এবং কোলাপুর পশ্চিম মহারাষ্ট্রের এই জেলাগুলিতে গত ২ দিনে ব্যাপক বৃষ্টি হয়েছে। ২০ হাজার মানুষকে পানিবন্দি অবস্থা থেকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে গিয়েছেন উদ্ধারকারী কর্মীরা। মুম্বাইতেও বর্ষণের জেরে ডুবে গেছে অসংখ্য রাস্তাঘাট। ভারতীয় সেনাবাহিনী, বিমানসেনা, নৌসেনা এবং মহারাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের যে কোনও পরিস্থিতির সঙ্গে পাল্লা দেওয়ার জন্য তৈরি থাকার আবেদন জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।
আইএমডি জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ এখন দক্ষিণ-মধ্য মহারাষ্ট্র এবং দক্ষিণ কোঙ্কন উপকূলে অবস্থান করছে। এটি ক্রমশ আরবসাগরের দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। সঙ্গে রয়েছে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্রের ঘাট এলাকা, কোঙ্কন উপকূল এবং দক্ষিণ গুজরাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ