Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সাদিরজা জাপারভ কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ৭:৫১ পিএম

১১ বছর জেলের ঘানি ভোগকরা জাতীয়তাবাদী রাজনীতিবিদ সাদিরজা জাপারভকে কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিতর্কিত পার্লামেন্টারি নির্বাচন ঘিরে সৃষ্ট সংকটের অবসান চেয়ে পদত্যাগ করেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরুনবায় জিনবেকভ। আর এর একদিন পর দেশটির নতুন প্রেসেডিন্ট হিসেবে সাদির জাপারভের নাম ঘোষণা করা হলো।
গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, জাতীয়তাবাদী রাজনীতিবিদ সাদিরজা জাপারভ অপহরণের অভিযোগে গত সপ্তাহ পর্যন্ত ১১ বছর জেল খাটছিলেন। আর তাকেই কিরগিজস্তানের প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিত করা হয়েছে। শুক্রবার দেশটির সংসদ সদস্যরা বলেছেন, তিনি পরবর্তী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্যন্ত দেশকে নেতৃত্ব দেবেন।
মধ্য এশিয়ার দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই অস্থিতিশীলতা চলছে। ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানী বিশকেকের প্রধান প্রধান সব সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয়। তারা নতুন নির্বাচন দেওয়ার পাশাপাশি রুশপন্থি প্রেসিডেন্ট জিনবেকভের পদত্যাগও দাবি করে। এরপর জিনবেকভ গতকাল পদত্যাগ করেন। সূত্র: গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ