Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

পাকিস্তান যাচ্ছে ‘কৃতজ্ঞ’ ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

ইংল্যান্ড ক্রিকেট দলও তাহলে যাচ্ছে পাকিস্তানে! আগামী জানুয়ারিতেই হতে পারে সংক্ষিপ্ত ওই সফর। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) পরশু জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আনুষ্ঠানিকভাবে নিমন্ত্রণ জানিয়েছে তাদের। ইসিবি এ-ও জানিয়েছে সম্ভাব্য সফর নিয়ে পিসিবির সঙ্গে আলোচনা চলছে তাঁদের। সবকিছু চ‚ড়ান্ত হয়ে গেলে ২০০৫ সালের পর এটি হবে ইংল্যান্ডের প্রথম পাকিস্তান সফর।
২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার পর প্রায় ছয় বছর নিরাপত্তা শঙ্কায় কোনো দল যায়নি পাকিস্তান সফরে। পাকিস্তানিদের ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট দেখার অপেক্ষা ফুরোয় ২০১৫ সালে। ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলতে দেশটিতে যায় জিম্বাবুয়ে।
এরপর গত কয়েক বছরে বিশ্ব একাদশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ পাকিস্তান সফরে গেলেও সিরিজগুলো আয়োজনে কম কাঠখড় পোড়াতে হয়নি পিসিবিকে। সর্বশেষ পাকিস্তান সফর করেছে বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশ অবশ্য ভেঙে ভেঙে দুই দফায় গিয়েছিল দেশটিতে। তামিম-মুশফিকরা তৃতীয় ধাপে পাকিস্তান যাওয়ার আগেই অবশ্য করোনাভাইরাস এসে থমকে দেয় পুরো ক্রিকেট বিশ্বকে।
ইংল্যান্ডের সম্ভাব্য পাকিস্তানের সফরটাকে ইসিবির কৃতজ্ঞতা প্রকাশ হিসেবেই ধরা যায়। সর্বশেষ ইংলিশ গ্রীষ্মে যে চারটি দল ইংল্যান্ড সফর করেছে পাকিস্তান তাদের অন্যতম। করোনার সময়ে ঝুঁকি নিয়েই দেশটিতে গিয়েছিল পাকিস্তান। জৈব-সুরক্ষা বলয়ে থেকে ক্রিকেট খেলতে বেশ লম্বা সময় ইংল্যান্ডে কাটাতে হয়েছিল পাকিস্তানি ক্রিকেটারদের।
ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আয়ারল্যান্ড ও সর্বশেষ গত মাসে অস্ট্রেলিয়া ক্রিকেট দলে ইংল্যান্ডে যাওয়ার বড় অঙ্কের আর্থিক ক্ষতির হাত থেকে বেঁচে যায় ইসিবি। ধারণা করা হয়েছিল পুরো মৌসুমের আন্তর্জাতিক খেলা বাতিল হয়ে গেলে ইসিবির প্রায় ৩৮ কোটি পাউন্ড (প্রায় ৪১৫০ কোটি টাকা) ক্ষতি হতে হবে। কিন্তু ওই চারটি দল সফরে যাওয়া ক্ষতি হয়েছে ১০ কোটি পাউন্ডের মতো। ওই সময়েই ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের অনেকে দাবি করেন ইংল্যান্ডের উচিত কৃতজ্ঞতা হিসেবে পাল্টা সফরে ওই দুই দেশে যাওয়া।
ইংল্যান্ড পাকিস্তানে গেলে সম্ভবত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। আগামী জানুয়ারিতে টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাওয়ার কথা ইংল্যান্ডের। এরপর ভারতের বিপক্ষে টেস্ট ও সীমিত ওভারের সিরিজ আছে দলটি। ওই দুই সিরিজের মাঝেই পাকিস্তান সফর হওয়ার কথা। ইসিবি কাল বিবৃতিতে জানিয়েছে পাকিস্তানের ক্রিকেটকে যে কোনো ধরনের সাহায্য করতে প্রস্তুত তারা, ‘২০২১ সালের শুরুর দিকে পাকিস্তানে সাদা বলের সংক্ষিপ্ত এক সফরের নিমন্ত্রণ পেয়েছে ইসিবি। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাটাকে আমরা স্বাগত জানাই। এই ব্যাপারে আমরাও সাহায্য করতে অঙ্গীকারবদ্ধ।’
তবে ইসিবি এটিও জানিয়েছে করোনার এই সময়ে সফরের ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আরও খুঁটিনাটি খতিয়ে দেখবে তারা, ‘এই সময়ে প্রস্তাবিত যে কোনো সফরের আগে খেলোয়াড় ও অন্যান্য কর্মীদের নিরাপত্তা ও কল্যাণের ব্যাপারটা খতিয়ে দেখতে হয়। কোভিড-১৯ জৈব সুরক্ষা পরিবেশ কীভাবে পরিচালিত হবে সেটি ভেবে দেখতে হয়। এ ছাড়া ইংল্যান্ডের পুরুষ দলের ব্যস্ত আন্তর্জাতিক স‚চির কথাও মাথায় রাখতে হবে।’ তবে ইসিবি আশাবাদী আগামী কয়েক সপ্তাহের মধ্যেই চ‚ড়ান্ত সিদ্ধান্ত নিত পারবে।



 

Show all comments
  • Nahid Habib ১৭ অক্টোবর, ২০২০, ৫:২০ এএম says : 0
    Apder eto somossa ki? Caption dakhe mone hocche apnra indian dalal
    Total Reply(0) Reply
  • Fokhor Uddin ১৭ অক্টোবর, ২০২০, ৫:২১ এএম says : 0
    2009 সালের সেই হামলা কার ইশারায় হয়েছিল আমরা সবাই জানি।
    Total Reply(0) Reply
  • Upoma Akter Mithila ১৭ অক্টোবর, ২০২০, ৫:২১ এএম says : 0
    প্রধানমন্ত্রী ইমরান তো বলছে যদি কোনো খেলা হয় তাহলে যথেষ্ট পরিমাণে সিকিউরিটি দেওয়া হবে
    Total Reply(0) Reply
  • Rashadul Islam Robin ১৭ অক্টোবর, ২০২০, ৫:২১ এএম says : 0
    পাকিস্তানের বর্তমান অবস্থা আগের তুলনায় অনেক ভালো। সুতরাং যেকোনো টিমের যাওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Billal Hossain ১৭ অক্টোবর, ২০২০, ৫:২২ এএম says : 0
    কিছু দিন আগেইতো বাংলাদেশ, ইংল্যান্ড, জিম্বাবুয়ে, গিছিলো
    Total Reply(0) Reply
  • Jamal Khan ১৭ অক্টোবর, ২০২০, ৫:২২ এএম says : 0
    পাকিস্তান আইন-শৃঙ্খলা বাহিনীকে খুব কঠোর হতে হবে।
    Total Reply(0) Reply
  • Shahinur Rahman ১৮ অক্টোবর, ২০২০, ৪:৫৪ পিএম says : 0
    এটা সত্যি অনেক বড় খুশির খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃতজ্ঞ-ইংল্যান্ড
আরও পড়ুন