Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

নির্বাচনে শত্রুঘু-পুত্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

চলতি মাসের শেষেই বিহারে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। তার আগেই জানা গেল রাজনীতিতে সক্রিয়ভাবে নাম লেখাতে চলেছেন অভিনেতা তথা রাজনৈতিক নেতা শত্রুঘু সিনহার ছেলে লুভ সিনহা। ৩৭ বছর বয়সী লুভ সিনহা কংগ্রেসের টিকিটে দাঁড়াতে চলেছেন বাঁকিপোর থেকে। তার বিপরীতে দাঁড়িয়েছেন বিজেপি’র টিকিটে তিন বার ভোটে জেতা বিধায়ক নীতীন নবিন।
বাঁকিপোর বিধানসভা পাটনা সাহিব লোকসভার অংশ। উল্লেখ্য, বিজেপি’তে থাকাকালীন পাটনা সাহিব লোকসভা কেন্দ্র থেকেই ২০০৯ এবং ২০১৪ সালে ভোটে জয়ী হয়েছিলেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শত্রুঘু সিনহা। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে বিজেপি থেকে বাদ পড়ার পর ৭৪ বছরের তিনি কংগ্রেসের টিকিটে একই কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। হেরে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদের কাছে। পাটনা সাহিব লোকসভা কেন্দ্রের মতোই বাঁকিপোর বিধানসভা কেন্দ্রকে বিজেপি’র দূর্গ বলে ধরা হয়। এই কেন্দ্রে ভোট প্রার্থী নির্বাচনের কেন্দ্রে বর্ণ এক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে। বিজেপি বিরোধী রাষ্ট্রীয় জনতা দলের নেতৃত্বে তৈরি হওয়া ফ্রন্টের শরিক কংগ্রেসের ভাগে এসেছে বাঁকিপোর বিধানসভা কেন্দ্রের ৭০টি আসন। রাজনীতিতে আসার আগে বলিউডেও কিছুদিন দেখা গিয়েছিল লুভ সিনহাকে। কিন্তু বোন সোনাক্ষী বা বাবা শত্রুঘুর মতো খ্যাতি তিনি অর্জন করতে পারেননি। বলিউডে তাকে প্রথমবার দেখা গিয়েছিল ২০১০ সালে ‘সাদিয়া’ ছবিতে এবং শেষ দেখা গিয়েছে ২০১৮ সালে মুক্তি এক ছবিতে।
আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে বিরোধী জোটের নেতৃত্ব দেবেন রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সুপ্রিমো লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদব। বিরোধী জোটের আসন বণ্টনের সময় আরজেডি নেতা তেজস্বী যাদবকেই শনিবার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরা হয়েছে। বিধানসভা ভোটের আসন ভাগাভাগির পর যৌথ সাংবাদিক বৈঠক করে কংগ্রেসের তরফে এ কথা ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, একাই লড়বে বিজেপির অন্যতম শরিক চিরাগ পাসওয়ানের লোক জনশক্তি পার্টি। রোববার দিল্লিতে দলীয় বৈঠকের পর তারা ঘোষণা করেছে, দলীয় নীতি ও আদর্শের কথা মাথায় রেখে আগামী নির্বাচনে একাই লড়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ