Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা মোকাবেলায় ভারত থেকে পাকিস্তান এগিয়ে : রাহুল গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

করোনা মহামারি মোকাবেলায় পাকিস্তান এবং আফগানিস্তানও ভারত থেকে এগিয়ে রয়েছে। করোনা সংক্রমণ ও অর্থনীতি সামাল দিতে ব্যর্থ হওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে গতকাল এই অভিযোগ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগেও থালা বাজিয়ে আর মোম জ্বালিয়ে ‘করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলা’র সরকারি উদ্যোগের সমালোচনা করেছিলেন তিনি।
আন্তর্জাতিক মনিটারি ফান্ডের (আইএমএফ) সাম্প্রতিক রিপোর্টকে কেন্দ্র করেই রাহুল গান্ধী সরকারের সমালোচনা করেন। ওই রিপোর্টে পূর্বাভাস দেয়া হয়েছে, করোনা পরিস্থিতির কারণে ধস নামতে চলেছে ভারতীয় অর্থনীতিতে। মাথা পিছু জাতীয় উৎপাদনে বাংলাদেশও ভারতকে ছাপিয়ে যাবে বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। টুইটারে রাহুল আইএমএফ রিপোর্টের চার্টটিকে ট্যাগ করেছেন। লিখেছেন, ‘বিজেপি সরকারের আরেকটি সাফল্য। এমনকি, পাকিস্তান আর আফগানিস্তানও ভারতের চেয়ে ভাল ভাবে কোভিড পরিস্থিতির মোকাবিলা করেছে।’
মঙ্গলবার আইএমএফ প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ (ডবিøউইও) রিপোর্টে জানানো হয়, করোনা পরিস্থিতির অভিঘাতে ভারতে জিডিপি-র হার কমতে পারে ১০ দশমিক ৩ শতাংশ পর্যন্ত। জুন মাসে আইএমএফ জানিয়েছিল, ভারতের জিডিপি ৪ দশমিক ৫ শতাংশ কমতে পারে। তার মাস চারেকের মাথায় আন্তর্জাতিক সংস্থাটির রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, চলতি অর্থবর্ষে (যা ২০২১ সালের মার্চে শেষ হচ্ছে) ভারতের মাথা পিছু জাতীয় উৎপাদন দাঁড়াবে ১ হাজার ৮৭৭ ডলার অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় ১ লাখ ৫৯ হাজার টাকার কিছু বেশি। সেখানে বাংলাদেশের মাথা পিছু জাতীয় উৎপাদন হবে ১ হাজার ৮৮৮ ডলার। অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় ১ লাখ ৬০ হাজার টাকার বেশি।
আইএমএফের রিপোর্ট বলছে, চীনতো বটেই, মায়ানমার, শ্রীলঙ্কা, নেপাল, ভুটানও কোভিড পরিস্থিতির আর্থিক ধাক্কা ভারতের চেয়ে ভাল ভাবে সামলেছে। পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশও এ ক্ষেত্রে নরেন্দ্র মোদি সরকারকে পিছনে ফেলেছে। সাবেক কংগ্রেস সভাপতির মতে, ‘এটাই ছ’বছরের বিদ্বেষমূলক জাতীয়তাবাদের প্রাপ্তি।’ প্রসঙ্গত, ভারতে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৭৪ লাখ। মোট মৃত্যু ১ লাখ ১২ হাজার ১৬১। পাকিস্তানে মোট আক্রান্ত ৩ লাখ ২২ হাজার ১২২। মৃত ৬ হাজার ৬২১। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ