Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ ঘূর্ণিঝড়ের আশঙ্কা

শফিউল আলম | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

বঙ্গোপসাগরে আবারও লঘুচাপের ঘনঘটা তৈরি হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, মধ্য-বঙ্গোপসাগরে আগামী দুই দিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সূত্র জানায়, লঘুচাপটি ক্রমেই ঘনীভ‚ত হয়ে নিম্নচাপ এবং পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। চলতি অক্টোবর ও আসছে নভেম্বর মাসে বঙ্গোপসাগরে ৩ থেকে ৪টি নিম্নচাপ থেকে অন্তত একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কার কথা জানানো হয়েছে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে। আন্তর্জাতিক আবহাওয়া-জলবায়ু সংস্থা-নেটওয়ার্কগুলোও একই আভাস দিয়েছে।
সচরাচর অক্টোবর-নভেম্বর মাসে বঙ্গোপসাগরে অতীতেও শক্তিশালী ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস সৃষ্টি হয় এবং বাংলাদেশের উপক‚লে আঘাত হানে। গত সপ্তাহে উত্তর আন্দামান সাগরে লঘুচাপ থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট একটি গভীর নিম্নচাপ ভারতের উত্তর অন্ধ্র উপকূল অতিক্রম করে গেছে। বর্তমানে বঙ্গোপসাগরের উপরের তলে অস্বাভাবিক বেশি তাপমাত্রা বিরাজ করছে। উপকূলেও বিরাজ করছে গুমোট আবহাওয়া ও ভ্যাপসা গরম। যা ঘূর্ণিঝড়ের আলামত বহন করছে।
ভাদ্র-আশি^ন শরৎ কাল। পঞ্জিকার হিসাবে শরৎ ঋতু বিদায় নিয়ে আজ শনিবার কার্তিক তথা হেমন্ত ঋতু শুরু হলো। বৃষ্টিবাহী মৌসুমী বায়ু দুর্বল এবং সমুদ্রে লঘুচাপের ঘনঘটা থাকায় সমগ্র দেশজুড়ে তাপদাহে অতিষ্ঠ জীবনযাত্রা। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৫.৫ এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সে.। গতকাল দেশের বেশিরভাগ এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সে. এমনকি তারও ঊর্ধ্বে। যা মৌসুমের বর্তমান সময়ে অস্বাভাবিক বেশি।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় ২৯ মিলিমিটার ছাড়া দেশের কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অনেক জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা ক্রমেই বৃদ্ধি পেতে পারে। সমুদ্র বন্দরসমূহে আপাতত কোন সঙ্কত নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ