Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘের মানবাধিকার কর্মীদের ফিলিস্তিনে প্রবেশ করতে দিচ্ছে না ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১১:০৫ এএম

জাতিসংঘের মানবাধিকার কর্মীদের ফিলিস্তিনে প্রবেশ করতে দিচ্ছে না ইসরায়েল। যারা ইসরায়েলে আছে, তাদের জোর করে বের করে দেয়া হচ্ছে। নতুন করে ভিসা না দেয়ায় কান্ট্রি ডিরেক্টর জেমস হিনানসহ নয়জন জাতিসংঘ মানবাধিকার কর্মকর্তা ও কর্মী ইসরায়েল-ফিলিস্তি সীমান্ত থেকে চলে আসেন। খবর আল জাজিরার।
ফিলিস্তিনের একজন পপতারকা মোহাম্মদ আসাফকেও দেশে ফিরতে দিচ্ছে না বলে জানায় মানবাধিকার সংস্থার কর্মীরা। ২০১৩ সালে আরব আইডল হিসেবে নির্বাচিত হওয়া আসাফ এখন বিখ্যাত এক সঙ্গীত তারকা। ইসরায়েলি রাজনীতিবিদরা জানান, ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়ে একটি ভিডিও প্রকাশ করার পর ইসরায়েলি কর্তৃপক্ষ তার ওপর খাপ্পা হয়ে উঠেছে। সে জন্য তাকে নিজের ভূমিতে ফিরতে দিচ্ছে না ইসরায়েলি প্রশাসন।
ফেব্রুয়ারি মাসে জাতিসংঘ মানবাধিকার কমিশন পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপনের সঙ্গে জড়িত রয়েছে, এরকম ১০০টি কোম্পানির তালিকা প্রকাশের পর ইসরায়েল জাতিসংঘ মানবাধিকার সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।
হিউম্যার রাইটস ওয়াচের ইসরায়েল-ফিলিস্তিন অঞ্চলের পরিচালক ওমর শাকির বলেছেন, ইসরায়েল মানবাধিকার সংস্থার পর্যবেক্ষকদের জোর করে বের করে দিয়েছে। তাদের উদ্দেশ্য ফিলিস্তিনে তাদের অবৈধ তৎপরতার কোনো খবর যাতে প্রচার না পায়। এটা হলো ফিলিস্তিনের ওপর তাদের চালানো দমনপীড়ন গোপন করার কুৎসিত কৌশল।
ইসরায়েল যদি এর মাধ্যমে সমালোচনা বন্ধ করতে চায়, তাহলে তাদের সে চেষ্টায় কোনো ফল হয়নি বলে মন্তব্য করে শাকির বলেন, অধিকারকর্মীরা আগের চেয়ে বেশি করে ইসরায়েলি কর্মকাণ্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তুলবেই। মানবাধিকারকর্মীদের চুপ করিয়ে দেয়ার মানে হলো তাদের অপকর্মের দিকে মানুষের মনোযোগকে আরো বেশি আকর্ষণ করা। সূত্র : আল জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন