Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনার তাণ্ডবে যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি ৩.১ ট্রিলিয়ন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১১:৪৬ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি নতুন রেকর্ড সৃষ্টি করেছে। করোনাভাইরাসের তাণ্ডব মোকাবিলায় দেশটির নেয়া বিভিন্ন আর্থিক সহায়তা ও প্রণোদনা প্রকল্প ও কর্মসূচির কারণে বিশ্বের শীর্ষ অর্থনীতির এই দেশটিতে এরই মধ্যে বাজেট ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩.১ ট্রিলিয়ন ডলারে। এই ঘাটতির পরিমাণ ২০১৯ সালের তুলনায় তিন গুণ। ২০১৯ সালের অর্থবছরের বাজেট ঘাটতি ছিল ৯৮৪ বিলিয়ন ডলার।
সেপ্টেম্বর মাসে আমেরিকার অর্থবছর শেষ হয়েছে এবং বাজেট ঘাটতির পরিমাণ শতকরা ২১৮ ভাগ বেড়েছে। মার্কিন সরকারি হিসাব থেকে শুক্রবার এ তথ্য জানা গেছে। খবর আল জাজিরা ও ওয়াল স্ট্রিট জার্নালের।
মার্কিন অর্থ মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, সরকারের ঋণ এখন ২৭ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। অথচ আমেরিকার মোট জাতীয় সম্পদের অর্থমূল্য ২০ ট্রিলিয়ন ডলার।
মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচেন দাবি করেন, করোনা ভাইরাসের মহামারী মোকাবেলা করতে গিয়ে বাজেট ঘাটতির পরিমাণ অনেক বেড়েছে।
তিনি বলেন, আমেরিকার শ্রমিক, সাধারণ পরিবার, ব্যবসায়ী এবং অর্থনীতিকে চালু রাখার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য এই ঋণ বেড়েছে বলে তিনি ইঙ্গিত দেন। সূত্র : আল জাজিরা ও ওয়াল স্ট্রিট জার্নাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ