Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে ৪৮ ঘন্টায় আরো ৪৬জন করোনা আক্রান্তের সাথে মৃত্যুর তালিকায় পুনরায় বরিশাল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:৪৮ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে গত ৪৮ ঘন্টায় আরো ৪৬জন আক্রান্তের পাশাপাশি মৃত্যুর তালিকায় আবারো উঠে এল বরিশালের নাম। ফলে দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যাটা পৌনে দুশতে পৌছল। দক্ষিণাঞ্চলে মৃত্যু হার এখনো ২.০২%। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে উজিরপুরের একজনের মৃত্যুর মধ্যে দিয়ে বরিশালে মৃতের সংখ্যা দাড়াল ৭২জনে। যা দক্ষিণাঞ্চলে মোট মৃত্যুর প্রায় ৪৫%। দক্ষিণাঞ্চলে শণিবার সকাল পর্যন্ত সর্বমোট আক্রান্তের সংখ্যাটা ৮ হাজার ৬৪৩ জনে পৌছেছে। তবে এসময়ে নতুন ২৭ জন সহ সর্বমোট সুস্থ হয়েছেন ৮ হাজার ৫৪ জন। সুস্থতার হার দু দিন আগের ৯৩.৩৭% থেকে শণিবার সকালে ৯৩.১৯%-এ হ্রাস পেয়েছে।
পাশাপাশি দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষার তেমন কোন উন্নতি হয়নি। গত ৪৮ ঘন্টায় বরিশাল ও ভোলার দুটি পিসিআর ল্যাবে মাত্র ৩২৬ জনের নমুনা পরিক্ষা সম্পন্ন হয়েছে। এসময়ে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৩০৩ জনের নমুনা পরিক্ষায় ৪১ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। আর ভোলা জেলা হাসপাতালের ল্যাবে দুদিনে ১৩ জনের নমুনা পরিক্ষায় পজিটিভ সনাক্ত হয়েছে ৫ জনের। এখনো দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের হার ১৭.১৫%। ২৪ আগষ্ট আক্রান্তের হার ছিল ১৮.৮৯%। গত প্রায় দুমাসে সনাক্তের হার মাত্র ১.৭৪% হ্রাস পেয়েছে। অপরদিকে দক্ষিণাঞ্চলে যে দুটি পিসিআর ল্যাব রয়েছে তার প্রতিটিতে প্রতিদিন নুন্যতম ২৮২ জনের নমুনা পরিক্ষা সম্ভব হলেও এখন বরিশালের লাবে মোট নমুনা পরিক্ষার সংখ্যা দেড়শর নিচে নেমেছে। আর ভোলাতে এযাবতকালে মাত্র একদিন সর্বোচ্চ নমুনা পরিক্ষা হয়েছে ৫১ জনের। ফলে করোনা সংক্রমনের প্রকৃতচিত্র মিলছে না বলে মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞগন।
শণিবার সকালের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় বরিশালে একজনের মৃত্যু ছাড়াও আক্রান্তের সংখ্যা ছিল ২৫ জন। এরমধ্যে শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ই আক্রান্ত হয়েছে ১৫ জন। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৩,৬৭৭ জনে। মারা গেছেন ৭২ জন। এসময়ে পটুয়াখালীতেও ৮ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা ১,৪৭০ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে মারা গেছেন ৩৭ জন। ভোলাতে এসময়ে ৫ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা ৭৫৫ জন। জেলাটিতে মৃত্যুর সংখ্যা গত প্রায় ১৫দিন ধরে ৬ জনই রয়েছে। পিরোজপুরেও গত ৪৮ ঘন্টায় ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১,০৯৯ জনে উন্নীত হয়েছে। এপর্যন্ত মারা গেছেন ২৪ জন। বরগুনাতে গত শুক্রবার ১ জন আক্রান্ত হলেও শণিবার নতুন কোন আক্রান্তের খবর ছিলনা। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯২২। মারা গেছেন ১৯ জন। আর ৪ উপজেলার ছোট জেলা ঝালকাঠীতে এ পর্যন্ত ৭২০ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে গত ৪৮ ঘন্টায় ৩ জন আক্রান্ত হয়েছেন। জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ১৬ জন।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে শণিবার সকালে আগের দিনের চেয়ে দুজন বৃদ্ধি ৯ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। এছাড়া আইসোলেশনে ৩ জন কমে ১২জন ও আইসিইউ’তে চিকিৎসাধীন ছিলেন আরো ৪ জন। যে সংখ্যাটা আগের দিন ছিল ৩।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ