Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

৭ দশক পর
ইনকিলাব ডেস্ক : প্রায় সাত দশক পর আবারও কোনও নারীর মৃত্যুদন্ড কার্যকর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ৮ ডিসেম্বর লিসা মন্টগোমারি নামে ওই আসামিকে বিষপ্রয়োগে হত্যা করা হবে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। গত জুলাইয়ে প্রায় ১৭ বছরের বিরতি ভেঙে আবারও মৃত্যুদন্ড কার্যকর শুরু করেছে ট্রাম্প প্রশাসন। সবশেষ ২০০৩ সালে ব্যবহৃত তিনটি ওষুধের মিশ্রণে মৃত্যুদন্ডের বদলে মাত্র একটি বিষাক্ত ওষুধ ব্যবহারের নীতিও চালু করেছে তারা। সংস্থা রয়টার্স।

অগ্নিকান্ডে নিহত ২
ইনকিলাব ডেস্ক : কলকাতায় একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকান্ডে এ পর্যন্ত দুইজন নিহত হয়েছেন। ছাদ থেকে লাফ দিয়ে আহত হয়েছেন আরও এক কিশোর। স্থানীয় সময় শুক্রবার রাত ১১টার দিকে গণেশচন্দ্র অ্যাভিনিউর একটি আটতলা বাড়িতে আগুন লাগে। দ্রুতই বেশ কয়েকটি তলায় সেই আগুন ছড়িয়ে পড়ে। এসময় আতঙ্কে চিৎকার করতে থাকেন বাসিন্দারা। প্রাথমিকভাবে ভবনের বাসিন্দা ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। এসময় প্রাণভয়ে ভবন থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন অনেকে। দ্য ওয়াল।


সরিয়ে নিয়েছে
ইনকিলাব ডেস্ক : লিবিয়াতে বর্তমানে অবস্থান করছে আফ্রিকার অন্যান্য দেশ থেকে আসা, বিশাল এক শরণার্থী জনগোষ্ঠী, যেখান থেকেই তারা, ভূমধ্য সাগর পথে ইউরোপের উদ্দেশ্যে পাড়ি জমান। জাতিসংঘ শরণার্থী এজেন্সির ভাড়া করা বিমানে, সম্প্রতি লিবিয়া থেকে ঝুঁকিপূর্ণ ১৫৩ জন শরণার্থী ও আশ্রয় প্রার্থীদের নাইজেরে নিয়ে যাওয়া হয়েছে। জীবন রক্ষাকারী জাতিসংঘের এই মিশনে রয়েছে ইরিত্রিয়া, সোমালিয়া, সুদান ও দক্ষিণ সুদানের মাতা-পিতাহীন বহু কিশোর বয়সীরা। ভিওএ।


দাবি প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : ইরানের কারাগারে আটক মানবাধিকার আইনজীবী, নাসরিন সতুদেহর স্বামী জানান, সাম্প্রতিক অনশন ধর্মঘটের সময়, তার স্ত্রীর হৃদরোগ স্বাস্থ্য সমস্যা দেখা দিলেও, ইরান কর্তৃপক্ষ, কারাগারের বাইরে চিকিৎসা নেবার দাবি প্রত্যাখ্যান করেছেন। ২০১৮ সাল থেকে নাসরিন স্টুদেহ ইরানের কুখ্যাত এভিন কারাগারে রয়েছেন। ইরানে মহামারীর কারণে জনাকীর্ণ ও অস্বাস্থ্যকর কারাগার থেকে কয়েকজন রাজনৈতিক বন্দীসহ লক্ষ লক্ষ জেলবন্দীদের সাময়িকভাবে ছুটি মনজুর করা হয় ও তবে নাসরিন সতুদেহর প্রতি জেল কর্তৃপক্ষ, রূঢ় ব্যবহার অব্যাহত রেখেছে। ভিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

৩০ নভেম্বর, ২০২০
২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ