Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

‘আমরা করে দেখাই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ভারতের অগ্রগতির জন্য প্রান্তিক গ্রামের উন্নয়ন প্রয়োজন। তাই পাঞ্জাবের গ্রামের উন্নয়নে ২৭০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। পাঞ্জাবের স্মার্ট গ্রাম প্রকল্পের উদ্বোধনে এমন মত প্রকাশ করলেন কংগ্রেসের সাবেক সভাপতি ও এমপি রাহুল গান্ধী।
একইসঙ্গে বিজেপির নাম না করে রাহুল খোঁচা মেরে বলেন, ‘কেউ প্রতিশ্রুতি দেয়। আর আমরা করে দেখাই।’ উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার প্রচার সভায় একাধিকবার এই স্মার্ট গ্রামের কথা বলেছেন।
গতকাল শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাঞ্জাবে দ্বিতীয় দফার ‘স্মার্ট ভিলেজ’ প্রকল্পের উদ্বোধন করেন রাহুল। হাজির ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। এ প্রকল্পের মাধ্যমে পাঞ্জাবের ১৫০০ প্রান্তিক এলাকার উন্নয়ন করার কথা জানিয়েছে সরকার।

গ্রামগুলোর বিদ্যুৎ, নিকাশি পরিকাঠামো থেকে পানি, কমিউনিটি হলের উন্নয়নে জোর দেওয়া হবে। প্রকল্পের প্রথম পর্যায়ে পাঞ্জাবের ১৩০০ গ্রামের পরিকাঠামো উন্নয়ন করা হয়েছে। কংগ্রেসের দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্মার্ট গ্রামের কথা ভোটপ্রচারে বলেছিল, আর কংগ্রেস সেটা বাস্তবে করে দেখাল।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রাহুল গান্ধী। এই প্রকল্পের গুনগানের পাশাপাশি কেন্দ্রের তীব্র সমালোচনা করেন কংগ্রেসের সাবেক সভাপতি। তিনি বলেন, ‘কংগ্রেস আমজনতার জন্য কাজ করে। তারা পঞ্চায়েত স্তর থেকে উন্নয়ন প্রক্রিয়া শুরু করে, যাতে প্রান্তিক মানুষের কাছে উন্নয়নের সুফল পৌঁছে যায়।’

একইসঙ্গে বিজেপির নাম না করে রাহুলের কটাক্ষ, ‘কেউ কেউ পঞ্চায়েত প্রধান। বিধায়কদের সঙ্গে কথা না বলে প্রকল্প তাদের চাপিয়ে দেন। ফলে এর ফল মানুষের কাছে পৌঁছায় কি না তা তারা জানতে পারেন না।’
এদিনও নোট বাতিল, জিএসটি ও করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রে ব্যর্থতা নিয়ে সরব হন রাহুল গান্ধী। পাশাপাশি, কৃষি আইনের সমালোচনা করে রাহুলের দাবি, কেন্দ্রের এই আইন দেশের ভিত কৃষিজীবীদের ক্ষতি করছে। তাদের রোজগারে আঘাত করছে। কংগ্রেস ক্ষমতায় এলে এই আইন প্রত্যাহার করা হবে বলে আরও একবার আশ্বাস দেন তিনি। সূত্র : ইন্ডিয়া টুডে/এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ