Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে জাহ্নবীর ‘গুঞ্জন সাক্সেনা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৯:৩৮ এএম

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না জাহ্নবী কাপুর অভিনীত 'গুঞ্জন সাক্সেনা: দ্যা কার্গিল গার্ল' সিনেমার। প্রযোজক করণ জোহরের ধর্মা প্রোডাকশনের এই সিনেমাটি স্বাধীনতা দিবসের আগে সরাসরি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে। তবে প্রেক্ষাগৃহে সিনেমাটির মুক্তি আটকাতে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছিল কেন্দ্র। কিন্তু সিনেমার মুক্তিতে স্থগিতাদেশ বিষয়ক অন্তর্বর্তীকালীন রায় দিল না দিল্লির আদালত।

মূলত কেন্দ্রের দাবি এই সিনেমাতে বায়ুসেনার খারাপ ভাবমূর্তি তুলে ধরা হয়েছে। তাই এই সিনেমার থিয়েটারে মুক্তি সমাজকে ভুল বার্তা দেবে। এই বিষয়ে হাইকোর্ট কেন্দ্রীয় সরকারকে সিনেমার প্রযোজক এবং পরিচালকের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে। পাশাপাশি কোনো আর্ট বা শিল্পের মুক্ত চিন্তার পরিসরে কোনোরকম হস্তক্ষেপ করতে সরাসরি অস্বীকার করে আদালত।

'গুঞ্জন সাক্সেনা' মুক্তি পাওয়ার পর থেকেই ভারতীয় বায়ুসেনার তরফে দাবি করা হচ্ছিল যে, তাদের ভাবমূর্তিতে ইচ্ছাকৃতভাবে কালিমা লেপনের চেষ্টা করা হয়েছে। তুলে ধরা হয়েছে ভারতীয় বায়ুসেনা মহিলা কর্মীদের সমমর্যাদা দেয় না। লিঙ্গবৈষম্যের মতো বিষয়কে বায়ুসেনার মতো প্রতিষ্ঠান কোনোদিন সমর্থন করে না বলেও জানানো হয়েছে বায়ুসেনার তরফে।

গেল ১২ আগস্ট করণ জোহরের ধর্ম প্রোডাকশনের ব্যানারে স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্সে মুক্তি পেয়েছিলো। এটি মুক্তির পর থেকে দর্শক ও সমালোচকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন জাহ্নবী। আর ১৫ অক্টোবর প্রেক্ষাগৃহ খোলার পর থেকেই বহু সিনেমা নতুন করে মুক্তি পাচ্ছে। এবার সে তালিকায় যুক্ত হচ্ছে জাহ্নবীর 'গুঞ্জন সাক্সেনা'।

শরন শর্মা পরিচালিত এই সিনেমাতে জাহ্নবী কাপুর ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অঙ্গদ বেদী, পঙ্কজ ত্রিপাঠি, মানাভ বিজ ও বিনীত কুমার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড


আরও
আরও পড়ুন