Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্রিটেনে নাইটক্লাবে ১০ লক্ষ পাউন্ডের গাঁজার গাছ উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১১:১১ এএম

ব্রিটেনের কভেন্ট্রি এলাকার একটি সাবেক নাইটক্লাবে গাঁজা চাষা করা হচ্ছে এমন গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে বিশাল গাঁজা চাষের বাগানের সন্ধ্যান পেয়েছে পুলিশ। প্রায় ১০ লক্ষ পাউন্ডের গাঁজার গাছ উদ্ধার করে পুলিশ। তিন তলা বিশিষ্ট নাইটক্লাবের প্রতিটি ফ্লোরে টবে সাজানো গাঁজার গাছ দেখতে পায় পুলিশ।
ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ) এর কর্মকর্তা জানিয়েছেন, এটি কভেন্ট্রিতে গাঁজা চাষের সবচেয়ে বড় একটি প্লান্টের একটি। এখান থেকে প্রায় ১০০০ গাঁজার গাছ উদ্ধার করে পুলিশ। এই অভিযানের পরে তিন ব্যক্তির বিরুদ্ধে মাদক আইনে অভিযোগ দায়ের করা হয়েছে।
গত বৃহস্পতিবার সিটি সেন্টার এলাকার একটি ভবনে এই অভিযান পরিচালনা করা হয়। এসময় দরজা ভাঙ্গতে শক্তিশালী যন্ত্র ব্যবহার করতে হয় পুলিশকে। পুলিশ এই ভবন থেকে দেড় হাজার পাউন্ডের বিভিন্ন যন্ত্রপাতি জব্দ করে।
ব্রিটেনে তরুণরা মনে করে 'মদ্যপান কিংবা সিগারেটের চেয়ে গাঁজা ভালো'। "সন্ধ্যার সময় গাঁজা সেবন করা আর শুক্রবার রাতে এক গ্লাস ওয়াইন পান করা - এ দুটো বিষয় আমার কাছে একই সমান মনে হয়। আমার বয়সী যারা আছে তারা মনে করে মদ্যপান কিংবা সিগারেটের চেয়ে গাঁজা সেবন নিরাপদ।" কথাগুলো বলছিলেন ২২ বছর বয়সী ফায়ী (ছদ্মনাম) নামে একটি মেয়ে।
সম্প্রতি ইংল্যান্ডের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একজন নেতা উইলিয়াম হেগ বলেছেন, গাঁজার ব্যবহার নিয়ে একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেয়া দরকার।" তিনি মনে করেন, বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ করা উচিত। তবে ব্রিটেনের সরকার তার এ আবেদন খারিজ করে দিয়েছে।
লন্ডনের কিংস কলেজের গবেষক ড. মার্টা ডি ফোর্টি বলেছেন, কিশোর বয়সে প্রতিদিন গাঁজা সেবন করলে সিজোফ্রেনিয়া তৈরি করতে পারে। এ ধরনের আশংকার পক্ষে যথেষ্ট প্রমাণ আছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, পরিসংখ্যানে দেখা গেছে যে তরুণ সমাজ অন্য কোন কিছুর চেয়ে খুব সহজেই গাঁজা ক্রয় করতে পারে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ