Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

রুশ প্রস্তাব প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১:১৬ পিএম

পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর রুশ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের প্রতি নিঃশর্তভাবে এক বছরের জন্য এ চুক্তি সম্প্রসারণের আহ্বান জানিয়েছিলেন। তবে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ ওই আহ্বান প্রত্যাখ্যান করেছে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে চুক্তিটি সম্পাদিত হয়েছিল। তবে এখন ট্রাম্প প্রশাসন বলছে, দ্বিপাক্ষিক চুক্তি নবায়নের বদলে নতুন চুক্তির আলোচনায় চীনকেও রাখতে হবে। কেননা, বেইজিং অব্যাহতভাবে তার পারমাণবিক সক্ষমতা বাড়িয়ে চলছে। অন্যদিকে মস্কো বলছে, চুক্তিতে চীনকে যুক্ত করা হলে যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য ও ফ্রান্সকেও এতে যুক্ত করা উচিত।
রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বর্তমান চুক্তির মেয়াদ ২০২১ সালের ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেছেন, আমরা আশা করি, ব্যয়বহুল অস্ত্র প্রতিযোগিতা শুরুর আগে রাশিয়া তার অবস্থান পুনর্বিবেচনা করবে।
এর আগে গত বছর রাশিয়ার সঙ্গে আরেকটি পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয় ট্রাম্প প্রশাসন। সূত্র: ব্লুমবার্গ, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ