Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে অব্যাহত যানজটে ট্রাক শ্রমিকদের দুর্ভোগ

৯ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায়

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৫:২৮ পিএম

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বিঘিœত হওয়া ও ফেরি স্বল্পতায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়ে ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে। ছোট বড় মাত্র ১৬ টি ফেরি দিয়ে বাড়তি যানবাহনের চাপ মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। গতকাল রবিবার বিকেল পর্যন্ত উভয়ঘাটে ৯ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল।
ঘাট সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, গত কয়েকদিন যাবৎ পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেতে থাকে। বাড়তি যানবাহনের কারণে এ রুটে চলাচলরত ১৬টি ফেরি দিয়ে যানবাহনের এ চাপ মোকাবেলা করতে হিমশিম খেতে হচ্ছে। গতকাল রবিবার এ যানজট পরিস্থিতি অব্যাহত রয়েছে । ফলে, পাটুরিয়া অপেক্ষমান যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়ে টার্মিনাল ছঁপিয়ে মহাসড়কে লাইনে গড়ায়।
বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট ম্যানেজার মোঃ আব্দুস সালাম জানান, এ নৌরুটে বর্তমানে ১৬ টি ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পারাপার করা হচ্ছে। বহরের ফেরিগুলো পুরনো হওয়ায় মাঝেমধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে ২/১টি ফেরি সাময়িক মেরামতে রাখা হচ্ছে। যাত্রীবাহী যানবাহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করা হয়। ফলে পন্যবাহী ট্রাকগুলো অপেক্ষায় রাখতে হচ্ছে।
বিআইডব্লিউটিসির উভয় ঘাটের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সূত্রে জানা যায়, গতকাল রবিবার বিকেল পর্যন্ত উভয় ৯ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। তবে, উভয় প্রান্তে পারের অপেক্ষায় থাকা মালবাহী ট্রাকের সাংখ্যাই বেশি।
কয়েকজন ট্রাক শ্রমিক জানান, ফেরি পারের অপেক্ষায় ঘাটে এসে বসে থেকে তাদের নানা ধরনের দুর্ভোগের শিকার হতে হচ্ছে। ট্রাক নিয়ে মহাসড়কে লাইনে দাঁড়িয়ে থাকার কারণে তাদের খাওয়া-দাওয়া, গোসল, টয়লেটসহ নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এতে তারা যে টাকা হিসাব করে এনেছেন, সেই তুলনায় খবর অনেক বৃদ্ধি পেয়েছে।
এদিকে, পাটুরিয়া ঘাট এলাকায় যানজট কমাতে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট সংযোগ মোড় উথুলী থেকে মালবাহী ট্রাকগুলোকে ঢাকা-আরিচা মহাসড়কের আরিচা পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তায় লাইনে সারিবদ্ধভাবে আটকে রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি চলাচল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ