Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

২২ লাখ বিজ্ঞাপন 

ইনকিলাব ডেস্ক : ফেসবুক ও ইনস্টগ্রাম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ’ভোটে বাধা’ দেয়ার চেষ্টা করা হয়েছে এমন ২২ লাখ বিজ্ঞাপন প্রত্যাখ্যান করেছে এবং এক লাখ ২০ হাজার পোস্ট প্রত্যাহার করা হয়েছে। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ রোববার প্রকাশিত এক সাক্ষাৎকারে এ কথা বলেন। সাবেক ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী ফরাসি সাপ্তাহিক জার্নাল ডু ডিম্যানচে পত্রিকাকে জানিয়েছেন, অনলাইনে ১৫ কোটি ভুয়া তথ্যের পোস্টের ব্যাপারে সতর্কতামূলক পোস্ট করা হয়। এএফপি।
উঠে গেল নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক : ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে গেছে। রোববার ভোররাতে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, রোববার থেকে ইরান কোনো আইনগত বাধা ছাড়াই যে কোনো দেশের কাছ থেকে নিজের প্রয়োজন মতো অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনতে এবং যে কোনো দেশের কাছে বিক্রি করতে পারবে। এতে আরও বলা হয়েছে, বিশ্ব সমাজের জন্য আজকের দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে আন্তর্জাতিক সমাজ ইরানের পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করেছে। ইরনা।


মোকাবিলায় ব্যর্থ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস হতাশা প্রকাশ করে বলেছেন, করোনা মহামারি চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যর্থ হয়েছে দ্বিধাবিভক্ত বিশ্ব। পর্তুগিজ সংবাদমাধ্যম লুসাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই হতাশা ব্যক্ত করেছেন। পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী গুতেরেস জানিয়েছেন, করোনা মোকাবিলায় বিশ্বের দেশগুলো যদি একসঙ্গে কাজ করাতো তাহলে আরো বেশি কিছু করা যেতো। তিনি বলেন, ‘পুরো আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য, বহুপাক্ষিকতার জন্য এবং আমার জন্য কোভিড-১৯ মহামারি একটি প্রধান বৈশ্বিক চ্যালেঞ্জ। দুভার্গ্যবশত এটা এমন পরীক্ষা যেখানে আন্তর্জাতিক সম্প্রদায় এ পর্যন্ত ব্যর্থ হয়েছে।’ রয়টার্স।

দেশ ছাড়বেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদ্রুপ করে বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেলে তাকে হয়তো দেশ ছাড়তে হবে। জর্জিয়া অঙ্গরাজ্যের ম্যাকন শহরে এক নির্বাচনি সমাবেশে এই ব্যঙ্গার্থক মন্তব্য করেন তিনি। প্রচার সমাবেশে ট্রাম্প বলেন, আমি আশাবাদ, সুযোগ ও প্রত্যাশা দেবো। আমরা এটিই করছি। এই কারণে আমাদের এই চেতনা রয়েছে। আমার বলতে খারাপ লাগছে কারণ আমি জর্জিয়াকে অপমান করতে চাই না। কিন্তু আমাদের দেশজুড়ে এমনটিই হচ্ছে। দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১ ডিসেম্বর, ২০২০
৩০ নভেম্বর, ২০২০
২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ