Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে হারানোর আহ্বান, আমেরিকার রাস্তায় মহিলাদের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৭:২৮ পিএম

আগামী মাসের শুরুতেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ডোনাল্ড ট্রাম্পকে হারানোর আহ্বান জানিয়ে শনিবার ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল করলেন হাজার হাজার মার্কিন মহিলা। পাশাপাশি ওই মিছিল থেকে আমেরিকার সুপ্রিম কোর্টে সদ্য মনোনীত হওয়া প্রধান বিচারপতি এমি কোনি ব্যারেটকেও অপসারণেরও দাবি তোলা হয়।

আমেরিকার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও ট্রাম্প প্রশাসনের অপসারণের দাবিতে আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল করেছিলেন অসংখ্য মহিলা। তারই পুনরাবৃত্তি দেখা গেল শনিবার আমেরিকার বিভিন্ন শহরের রাস্তায়। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল থেকে ফ্রিডম প্লাজা পর্যন্ত অনুষ্ঠিত হওয়া মিছিলে হাঁটতে হাঁটতে বর্তমান মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন মহিলারা। স্লোগান তোলেন ট্রাম্পের মনোনীত করা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এমি কোনি ব্যারেটকে অপসারণেরও। তাদের হাতে থাকে পোস্টার ও ব্যানারে লেখা ছিল, ‘হেল নো, এমি মাস্ট গো।’ কোনটাতে আবার ট্রাম্পকে কটাক্ষ করে লেখা ছিল, ‘আপনি আমাদের নোংরা বলছেন কারণ, একজন শক্তিশালী মহিলা কী করতে পারে তা ভেবেই আপনি আতঙ্কিত হচ্ছেন।’

শনিবারের এই বিক্ষোভ সম্পর্কে আয়োজকরা জানা, ২০১৭ সালে প্রেসিডেন্ট পদে শপথ নেয়ার পরেই মার্কিন মহিলাদের একাংশ আমেরিকাজুড়ে বিক্ষোভ মিছিল বের করেছিলেন। সেই স্মৃতি থেকে অনুপ্রেরণা পেয়েই শনিবারের কর্মসূচি পালন করা হয়। দেশের প্রায় ৫০টি রাজ্যেই বিক্ষোভ দেখানো হয়েছে। এ প্রসঙ্গে এই মিছিলের অন্যতম আয়োজক সোঞ্জা স্পু বলেন, ‘প্রকৃত সত্যি হল আমরা হলাম শক্তিশালী। আর ওরা হল ভীতু। বর্তমানে জেনেশুনেই ওরা একটি দড়ি উপর দিয়ে হাঁটছে। সেখান থেকে যেকোন মুহূর্তে আমরা ওদের ধাক্কা দিয়ে সরিয়ে দিতে পারি। এটা তখনই সম্ভব হবে যদি আমরা সমস্ত মহিলারা ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রুখে দাঁড়াই।’ সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ