Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

প্রবল বর্ষণে ভিয়েতনামে ব্যারাক ধ্বসে ১৪ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৮:৪৭ পিএম

ভিয়েতনামে ব্যারাক ধ্বসে ১৪ সেনা নিহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছেন ৮ জন।প্রবল বর্ষণের কারণে সেন্ট্রাল প্রদেশ কুয়াং ত্রিতে রোববার এ ঘটনা ঘটে। যুদ্ধের পর একসঙ্গে এতো সেনা হারানোর ঘটনা দেশটিতে এটাই প্রথম বলে জানিয়েছে সরকার। -সিএনএন, রয়টার্স, এনডিটিভি, বিবিসি, আল জাজিরা
ব্যারাকটি চতুর্থ সামরিক বাহিনী অঞ্চলের অন্তুর্ভুক্ত। কয়েক দিন আগে থুয়া থিয়েন হুউ প্রদেশে ভূমিধ্বসে কমপক্ষে ১৩ জন নিহত হয়। তাদের বেশিরভাগই সেনা সদস্য। উপপ্রতিরক্ষামন্ত্রী ফ্যান ভ্যান জিয়াং আবেগপ্রবণ হয়ে বলেন, আমাদের জন্য আরও একটি বিনিদ্র রজনী এলো। সরকার বলছে, অন্তত ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়। এতে আরও বলা হয়, প্রাকৃতিক দুর্যোগে এতো সেনা সদস্য, জেনারেল ও উচ্চ পদস্থ কর্মকর্তা হারানোর ঘটনা এটাই প্রথম।

অক্টোবরের শুরু থেকে দেশটিতে প্রবল বর্ষণ হচ্ছে। এতে কয়েক বছরের মধ্যে সব চেয়ে বড় বন্যা হয়েছে। মধ্য ভিয়েতনামে মারা গেছে ৮০ জনের বেশি। আরও কয়েকদিন প্রবল বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ২০ বছরের মধ্যে রোববার নদীর পানির উচ্চ ছিলো সব চেয়ে বেশি। বন্যায় ৪০ হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মারা গেছে কয়েক ডজন মানুষ। বুধবার থেকে রোববার পর্যন্ত ৬০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। থুয়া থিয়েন হুউ প্রদেশে বন্যায় কমপক্ষে ১৫ নির্মাণ শ্রমিক নিখোঁজ রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন