Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘পয়োবর্জ্য ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম বলেছেন,দেশে পয়োবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত বিশ্বের মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।গতকাল রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ে নিজ কক্ষ থেকে এক কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে এ কথা বলেন। পৌরসভার পয়োবর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রণীত কর্মপরিকল্পনার বিষয়ে পৌরসভার মেয়র ও প্রকৌশলীদের অবহিতকরণের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে পয়োবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশেও উন্নত প্রযুক্তি ব্যবহার করার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে।টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ গড়তে সব ধরনের সুবিধা-অসুবিধা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনা হবে।

তাজুল ইসলাম বলেন, পয়োবর্জ্য, কঠিন বর্জ্যসহ অন্য সব ধরনের বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা করতে হবে যাতে পরিবেশ দূষিত না হয়। মানুষের স্বাস্থ্যের হানি না ঘটে। এ সময় মন্ত্রী মেয়রদের কাছ থেকে দেশের পৌরসভাগুলোর সমস্যার কথা শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন। একই সঙ্গে তিনি পৌরসভাগুলোর নিজস্ব আয় বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতি হওয়ায় পয়োবর্জ্যের পরিমাণ অনেক বেশি। তার পরেও খোলা স্থানে পয়োবর্জ্য ব্যবস্থাপনায় দেশে অনেক উন্নতি হয়েছে। স্বাস্থ্য, পরিবেশসহ অন্যান্য যে প্যারামিটার আছে সেগুলোতেও গুরুত্ব দিতে হবে অর্থাৎ সামগ্রিক উন্নয়ন করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরি করতে সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে মন্ত্রণালয়র ঊর্ধ্বতন কর্মকর্তা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী এবং ৫০টি পৌরসভার মেয়র ও প্রকৌশলীরা এ অনলাইন কর্মশালায় অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অত্যাধুনিক-প্রযুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ