Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টের নির্দেশ সহজলভ্য করার

জীবনরক্ষাকারী ওষুধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন এবং সরবরাহ নিশ্চিতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো.খসরুজ্জামান এবং বিচারপতি মো.মাহমুদ হাসান তালুকদারের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। ওষুধ প্রশাসন অধিদফতরকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পারভীন আক্তার। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে চলতি বছর জানুয়ারিতে বিদ্যমান ওষুধ সংকট তুলে ধরে রিট করেন ড.সিরাজুল ইসলাম। আবেদনে তিনি লিভার ও ডায়াবেটিক রোগের জন্য কার্যকর ডেলিপিট- ৩০০ ওষুধ খুঁজে বাজারে পাননি বলে উল্লেখ করেন। পরে এ ঘটনায় তিনি ওষুধ প্রশাসন অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের একটি লিগ্যাল নোটিশ দেন। জবাব যথাযথ না হওয়ায় তিনি রিট করেন। রিটে বলা হয়, জীবনরক্ষাকারী ওষুধের কৃত্রিম সংকট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে কিছু সিন্ডিকেট ওষুধের মূল্য বাড়াতে কাজ করে যাচ্ছে। তাই বাজারে জীবনরক্ষাকারী সব ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা প্রার্থনা করেন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজরি কাউন্সিল, বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওষুধ

২৬ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ