Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

বহিষ্কার দুই নেতা

ইবির জিয়া পরিষদ

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

জিয়া পরিষদ থেকে বহিষ্কার হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই শিক্ষক। তারা হলেন- লোকপ্রশাসন বিভাগের প্রফেসর ড. মতিনুর রহমান ও ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. এএসএম সরফরাজ নেওয়াজ। সংগঠনের নীতি-আদর্শ বিরোধী কর্মকান্ড এবং সামগ্রিক ভাবমূর্তি ক্ষুন্ন করায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে বলে জানানো হয়েছে। ১৭ অক্টোবর পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. ইদ্রিস আলী স্বাক্ষরিত এক বার্তায় এ তথ্য জানান।
তথ্য মতে, সম্প্রতি জিয়া পরিষদ থেকে বেরিয়ে ‘সাদা দল’ নামে একটি নতুন দল গঠন করেন প্রফেসর মতিন ও প্রফেসর ড. নেওয়াজ। এতে ২৬ জনকে প্রাথমিক সদস্য উল্লেখ করেন তারা। গঠনের পরপরই একাধিক শিক্ষকের অনুমতি ছাড়াই তাদের নাম ব্যবহারের অভিযোগ উঠে। এর কিছুদিন পর ১৭ জন সদস্য নিয়ে জিয়া পরিষদ থেকে পদত্যাগ করেন তারা। এতেও একই অভিযোগ উঠে। বিষয়টি জানাজানি হলে গত ২৮ সেপ্টেম্বর জিয়া পরিষদ ভার্চুয়াল সাধারণ সভা করে এবং সর্বসম্মতিক্রমে ৩০ সেপ্টেম্বর প্রফেসর ড. মতিনকে কারণ দর্শানোর নোটিশ দেয়।
১৫ কার্যদিবসের মধ্যে তাকে যথাযথ জবাব দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দিলে ১৬ অক্টোবর জিয়া পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় তাদেরকে বহিষ্কারের সিন্ধান্ত নেয়া হয়। একইদিন সাদা দলের সদস্য সচিব হিসেবে থাকা প্রফেসর সরফরাজ নেওয়াজকেও বহিষ্কার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়া-পরিষদ

১৯ অক্টোবর, ২০২০
আরও পড়ুন