Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সমিতির নামে ১০ কোটি টাকা আত্মসাৎ

নারায়ণগঞ্জে গ্রাহকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

নারায়ণগঞ্জ সিটির এক নম্বর বাবুরাইল এলাকার বৌ-বাজারে সম্মিলিত সঞ্চয় তহবিল নামে একটি সমিতির গ্রাহকদের প্রায় দশ কোটি টাকা আত্মসাত করে আত্মগোপন করেছে মালিক রমজান আলী। গ্রাহকদের পাওনা টাকা ফেরত দেবার কথা বললেও নানাভাবে তাদেরকে হয়রানি করে আসছে। গত দেড় মাস ধরে সমিতির মালিকের বাড়ি দফায় দফায় ঘেরাওসহ আন্দোলন বিক্ষোভ করেও প্রতারক রমজান আলীর দেখা পাওয়া যাচ্ছে না। এ ব্যাপারে থানা পুলিশসহ স্থানীয় জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরেও কোনো প্রতিকার পাচ্ছে না গ্রাহকরা। উপায়ান্তর না দেখে ভুক্তভোগি গ্রাহকরা পাওনা টাকার দাবিতে গতকাল রোববার দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী তিন শতাধিক গ্রাহক মানববন্ধন করেন।
গ্রাহকরা জানান, আর্থিক মুনাফা লাভের আশায় জেলার বিভিন্ন এলাকার প্রায় আড়াই হাজার মানুষ নগদ অর্থ বিনিয়োগ করেছেন এই সমিতিতে। মাসিক ভিত্তির সঞ্চয়, দীর্ঘমেয়াদি সঞ্চয় (ডিপিএস) ও দুই থেকে দশ বছর মেয়াদে (এফডিআর) মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করে তারা। সর্বনিম্ন তিন লাখ থেকে শুরু করে পাঁচ লাখ ও দশ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করেছেন কেউ কেউ, যাদের অধিকাংশই নারী।
জানা যায়, গ্রাহকদের এই বিপুল অঙ্কের টাকা অন্যত্র বিনিয়োগ করে তিনি বেশ কয়েকটি বাড়ি, জমি ও বিভিন্ন ব্যবসা মাধ্যমে অঢেল সম্পদের মালিক হয়েছেন। তবে গ্রাহকরা টাকা ফেরত চাইলে নানাভাবে গড়িমসি করতে থাকেন তিনি। ভুক্তভোগীদের অভিযোগ, চলতি বছরের মার্চ মাসে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হলে লকডাউনের সময় থেকেই সমিতির সব ধরনের কার্যক্রম বন্ধ করে গা ঢাকা দেন প্রতারক রমজান আলী। তার মোবাইল ফোনও নিয়মিত বন্ধ পাওয়া যাচ্ছে। বাড়িতে গিয়েও দেখা মিলছে না তার।
মানবন্ধন কর্মসূচিতে গ্রাহকদের সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র বিভা হাসান ও সামাজিক সংগঠন আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি মো. নুরুদ্দিন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র বিভা হাসান বলেন, এ ব্যাপারে ভুক্তভোগি গ্রাহকদের পাশে তিনি আছেন এবং থাকবেন। তাদেরকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেনও তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রাহক-মানববন্ধন
আরও পড়ুন