Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শেখ রাসেলের জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

নানা আয়োজনের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এদিন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল-১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।

শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ই আগস্টে নিহত সকল শহীদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। পুষ্পস্তবক অর্পণ শেষে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেয় কেন্দ্রীয় নেতারা। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদনে অংশ নেয়। পরে ঢাকা মহানগর আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ শেখ রাসেলের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। বনানীর কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন। এদিন শিশুদের মাঝে বস্তু ও খাবার বিতরণ করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। উপস্থিত ছিলেন, সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবরকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেলের ৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ দাবি জানান পলক।

বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন, মিলাদ মাহফিল ও তবারক বিতরণ করেছে যুবলীগ। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক্ব মাইনুল হোসেন খান নিখিল এর নেতৃত্বে যুবলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া বাদ আসর যুবলীগ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ এর উদ্যোগেমিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য অ্যাড. বেলাল হোসাইন, যুগ্ম-সম্পাদক এডভোকেট মামুন-অর-রশিদ, তাজ উদ্দিন আহমেদ, জহির উদ্দিন খসরু, রওশন জামির রানা, এন আই আহমেদ সৈকত, আলামিনুল হক আলামিন, ঢাকা মহানগর যুবলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সহ-সভাপতি সোহরাব হোসেন স্বপন, আনোয়ার ইকবাল সান্টু, মাহবুবুর রহমান পলাশ, সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু, মাকসুদুর রহমান, দপ্তর সম্পাদক এমদাদুল হক এমদাদ।

জন্মবার্ষিকীতে ডাক অধিদফতর ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড প্রকাশ করেছে। এ উপলক্ষে একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে। স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল রোববার ঢাকায় তার দফতর থেকে স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ডাটাকার্ড প্রকাশ করেন।

এছাড়া মিলাদ-দোয়া ও তবারক বিতরণ করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল। গতকাল মতিঝিলের ইডেন মসজিদ ও আরামবাগে মিলাদ মাহফিলের আয়োজন করে সংগঠনটি। পরে মতিঝিলের আরামবাগে খোলা আকাশের নিচে বসবাসরত ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেন সাবেক ছাত্রনেতা ও সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সুজাউল করীম চৌধুরী বাবুল। এতে উপস্থিত ছিলেন, সংগঠনের ভাইস চেয়ারম্যান এম এ হাফিজ, জয় খোকন ও এ এন এম ওয়ালীউর রহমান ও সাংগঠনিক সম্পাদ রেজাউল করিম সাগর, মহিলা বিষয়ক সম্পাদিকা সাজেদা জামান রিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেনসহ আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ রাসেল

৬ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন