Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

মা ইলিশ সংরক্ষণে তদারকি টিম

৫৩৪ কেজি মা ইলিশসহ গ্রেফতার ১৪৫ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

মা ইলিশ সংরক্ষণ অভিযান সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তর গঠিত একাধিক তদারকি টিম কাজ করছে। প্রশাসন, পুলিশ, র‌্যাব, নৌ-পুলিশ, নৌ-বাহিনী, বিমানবাহিনী, কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে সমন্বয় সাধন ও তদারকির জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মো. ইমদাদুল হকের নেতৃত্বে ১১ সদস্যের তদারকি টিম।

গতকাল রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ইলিশ মাছ সংরক্ষণ অভিযান ঠিক মতো পরিচালিত হচ্ছে কিনা সেজন্য মন্ত্রণালয়ের ২২ জন কর্মকর্তাকে বিভিন্ন জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। তারা ইলিশ সস্পৃক্ত ৩৬ জেলায় জেলা প্রশাসন এবং জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে যথাযথভাবে অভিযান পরিচালনা হচ্ছে কিনা, হাট-বাজারে ইলিশ মাছ ক্রয়-বিক্রয় কিংবা মজুদ ও পরিবহন হচ্ছে কিনা এবং সংশ্লিষ্ট এলাকায় বরফ কল বন্ধ আছে কিনা, সে ব্যাপারে অভিযানিক এলাকা পরিদর্শন ও তদারকি করবেন।

অন্যদিকে ঢাকা মহানগরীর মৎস্য অবতরণ কেন্দ্র, আড়ৎ, বাজার, সুপারশপ ও ইলিশ মাছ প্রাপ্তির সম্ভাব্য স্থানে দৈনিক নজরদারি ও অভিযান পরিচালনানা এবং প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার জন্য মৎস্য অধিদপ্তর গঠিত ৮টি মহানগর মনিটরিং টিম কাজ করছে। সংশ্লিষ্ট এলাকায় সার্বক্ষণিক অবস্থান করে মাঠ পর্যায়ে পরিচালিত অভিযান ও মোবাইল কোর্ট এবং ভিজিএফ কার্যক্রম পর্যবেক্ষণ ও তদারকিসহ প্রতিদিন মৎস্য অধিদপ্তরে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠানোর জন্য ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও রাজশাহী বিভাগে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৫টি বিভাগীয় মনিটরিং টিম কাজ করছে।

এছাড়াও বিভাগীয় মনিটরিং টিম, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করে মাঠ পর্যায়ে পরিচালিত অভিযান ও মোবাইল কোর্ট এবং জেলেদের ভিজিএফ বিতরণ কার্যক্রম তদারকি ও সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তর গঠিত ১০ সদস্যের কেন্দ্রীয় মনিটরিং কমিটি কাজ করছে।

এদিকে গতকাল মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে গত ২৪ ঘণ্টায় ৩৬ জেলার ১০০টি থানা এলাকায় অভিযান পরিচালনা করেছে নৌ-পুলিশ। অভিযানে ২৬ লাখ ৭১ হাজার ৯৫০ মিটার নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল এবং ৫৩৪ কেজি মা ইলিশ জব্দ করেছে। এ ঘটনায় ১৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা পারভীন।

তিনি জানান, ঢাকা অঞ্চলের ৯টি নৌ ফাঁড়ি, ফরিদপুর অঞ্চলের ৪টি নৌ-থানা ও নৌ-ফাঁড়ি, টাঙ্গাইল অঞ্চলের ৩টি, রাজশাহী অঞ্চলের ৪টি, কিশোরগঞ্জ অঞ্চলের ভৈরব নৌ-ফাঁড়িতে, বরিশাল অঞ্চলের ১৩টি নৌ ফাঁড়ি, খুলনা অঞ্চলের ৬ নৌ-ফাঁড়ি, চাঁদপুর অঞ্চলের ১০ নৌ-ফাঁড়ি এবং চট্টগ্রাম অঞ্চলের দুটি নৌ-ফাঁড়ি এলাকায় পরিচালিত অভিযানে জব্দকৃত জালের আনুমানিক মূল্য প্রায় ৮ কোটি ২৭ লাখ হাজার টাকা। জব্দকৃত মাছের মূল্য প্রায় ২ লাখ ৬৭ হাজার টাকা।



 

Show all comments
  • Hossain ahmad ১৯ অক্টোবর, ২০২০, ৬:২১ এএম says : 0
    ভালো খবর, কিন্তু অভিযান সঠিক থাকা চাই।বাংলার এক মাত্র সঠিক খবর আপনাদের থেকে পাই আল্লাহ আপনাদের প্রতিস্ঠানকে অনেক ঊপরে উঠাইবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

৫ নভেম্বর, ২০২০
২৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন