Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ম্যানইউ-সিটির রাতে চেলসির দুঃখ

ইউনাইটেডের গোলউৎসব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম


এক নজরে ফল
নিউক্যাসল ১-৪ ম্যানইউ
ম্যানসিটি ১-০ আর্সেনাল
চেলসি ৩-৩ সাউদাম্পটন
এভারটন ২-২ লিভারপুল


আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া ম্যানচেস্টার ইউনাইটেড আক্রমণের ধার বাড়িয়ে প্রথমার্ধেই ফিরল সমতায়। বলের নিয়ন্ত্রণে আধিপত্য করলেও এগিয়ে যেতে পারছিল না তারা। অপেক্ষা ফুরোয় শেষ দিকে গিয়ে। শেষের ১০ মিনিটে আরও তিন গোল করে নিউক্যাসল ইউনাইটেডের মাঠ থেকে বড় জয় নিয়ে ফিরেছে উলে গুনার সুলশারের দল।

নিউক্যাসলের মাঠে ইউনাইটেডের সর্বশেষ লিগ ম্যাচের অভিজ্ঞতা সুখকর ছিল না। সেবার ১-০ গোলে হেরে ফিরেছিল দলটি। এবার আর সে ভুল করেনি আগের ম্যাচেই টটেনহ্যাম হটস্পারের কাছে বড় ব্যবধানে হেরে আসা ম্যানইউ। গতপরশু সেন্ট জেমস পার্কে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ৪-১ গোলে জিতেছে ইউনাইটেড। লুক শ’য়ের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া দলকে সমতায় ফেরান হ্যারি ম্যাগুইয়ার। পরে একটি করে গোল করেন ব্রুনো ফের্নান্দেস, অ্যারন ওয়ান-বিসাকা ও মার্কাস র‌্যাশফোর্ড।

আর্সেনালকে দিয়ে ফিরল সিটি
এদিকে, দুই ম্যাচ পর ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ের স্বাদ পেয়েছে ম্যানচেস্টার সিটি। রাহিম স্টার্লিংয়ের গোলে নিজেদের মাঠে আর্সেনালকে হারিয়েছে পেপ গার্দিওলার দল। ইতিহাদ স্টেডিয়ামে হওয়া ম্যাচে ১-০ ব্যবধানে জিতেছে সিটি। গত মৌসুমে এখানে ৩-০ গোলে জিতেছিল তারা। চোট কাটিয়ে এই ম্যাচ দিয়ে গত জুনের পর মাঠে ফেরেন সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। ২৩তম মিনিটে তার বাড়ানো বল ডি-বক্সে পেয়ে একজনকে কাটিয়ে ফিল ফোডেনের নেওয়া শট ফেরান গোলরক্ষক। ফিরতি বল ফাঁকা জালে পাঠান স্টার্লিং।

ঘরে চেলসির হোঁচট
এছাড়া, গত জুনে লাইপজিগ থেকে চেলসিতে যোগ দিয়েছিলেন অনেক আশা নিয়ে। তবে ঠিকমতো জ্বলে উঠতে পারছিলেন না টিমো ভেরনার। যেন ছিলেন মোক্ষম সময়ের অপেক্ষায়। অবশেষে দেখালেন ঝলক। ২৪ বছর বয়সী এই জার্মান স্ট্রাইকারের প্রিমিয়ার লিগে গোল অভিষেকের দিনে পেলেন দু’বার জালের দেখা। তাতেও এগিয়ে গিয়ে জয় পাওয়া হলো না চেলসির। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দলকে তাদের মাঠেই রুখে দিয়েছে সাউদাম্পটন।

স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচটি ৩-৩ ড্র হয়েছে। ম্যাচের যোগ করা সময়ে সমতাস‚চক গোলটি করেন ইয়ানিক ভেস্টাগার্ড। আগের ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া চেলসির অন্য গোলটি করেন কাই হার্ভাটজ।
সবশেষ ২০১৬-১৭ মৌসুমে লিগ শিরোপা জেতা চেলসির পাঁচ ম্যাচে এটি দ্বিতীয় ড্র, জয় দুটিতে।

লিভারপুলের ‘ভার’ দুঃখ
দুবার এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না লিভারপুল। এভারটনের মাঠে পয়েন্ট হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। প্রিমিয়ার লিগের রোমাঞ্চকর ম্যাচটি ২-২ ড্র হয়। গত মৌসুমে এই মাঠে গোলশ‚ন্য ড্র করেছিল লিভারপুল।

শুরুতে সাদিও মানে লিভারপুলকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন মাইকেল কিন। দ্বিতীয়ার্ধে মোহামেদ সালাহর গোলে শিরোপাধারীরা আবার এগিয়ে যাওয়ার পর এভারটনের পয়েন্ট নিশ্চিত করেন ডমিনিক ক্যালভার্ট-লুইন। তবে সমতায় থাকা ম্যাচে যোগ করা সময়ে সাদিও মানের কাটব্যাক থেকে বল জালে পাঠালেন জর্ডান হেন্ডারসন। ডাগআউটে তখন আনন্দে আত্মহারা ক্লপ। কিন্তু ভিএআরের সিদ্ধান্তে মিলল না গোল। ম্যাচের পর লিভারপুল কোচ বললেন, এমন সিদ্ধান্তে খুব অবাক হয়েছেন তিনি, ‘আমি ভিএআর সমর্থন করি। গত মৌসুমে (ফিরমিনোর) বগলের অংশ অফসাইড ছিল। কিন্তু এবার তেমনটা ছিল না। সবাই আমাকে বলেছে যে, এটি অফসাইড হয় না। তবে সিদ্ধান্তটি আমার মেজাজ খারাপ করেনি। দিনটা আসলে আমাদের ছিল না।’

টেবিলে কে কোথায়
জয়ে আসর শুরুর পর লেস্টার সিটির বিপক্ষে হেরেছিল সিটি। এরপর ড্র করে তারা লিডস ইউনাইটেডের মাঠে। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে গার্দিওলার দল। এক ম্যাচ বেশি খেলা আর্সেনাল তিন জয় ও দুই হারে ৯ পয়েন্ট নিয়ে পাঁচে আছে। দিনের অন্য ম্যাচে লিভারপুলের সঙ্গে ২-২ ড্র করে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে এভারটন। ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। সাউদাম্পটনের সঙ্গে ৩-৩ ড্র করে ৮ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে চেলসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেলসির-দুঃখ
আরও পড়ুন