Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের সঙ্গে অস্ত্র ব্যবসা করলে নিষেধাজ্ঞা : পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১১:৩২ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল রবিবার ওয়াশিংটনে এক বক্তব্যে সতর্ক করে বলেছেন, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশ ইরানে অস্ত্র বিক্রি করলে বা ইরান থেকে অস্ত্র কিনলে ওয়াশিংটন সেই ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। ইরানের কাছে প্রচলিত সমরাস্ত্র বিক্রি কিংবা তেহরানের কাছ থেকে অস্ত্র কেনা হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘনের শামিল বলেও দাবি করেন পম্পেও।
ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এমন হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সিএনবিসির এক প্রতিবেদনে এমনটি জানা যায়।
এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দাবি, ইরানের কাছে অস্ত্র বিক্রি করলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে এবং ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ হাতে বিপজ্জনক সমরাস্ত্র চলে যাবে।
২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা উঠে গেছে।
প্রসঙ্গত, ১৮ অক্টোবর থেকে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে গেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে আমেরিকা সম্প্রতি এ নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা করলেও পরিষদের বেশিরভাগ সদস্য দেশ এর বিরোধিতা করেছে। খবর সিএনবিসির



 

Show all comments
  • saiful ১৯ অক্টোবর, ২০২০, ১২:২৯ পিএম says : 0
    let us see sir, what going to happen
    Total Reply(0) Reply
  • এইচ এম মোকসেদুল হাসান। ১৯ অক্টোবর, ২০২০, ২:২৬ পিএম says : 0
    ইমরানের সাথে অস্ত্র বিক্রিতে বাধা দেওয়া জাতিসংঘ কে অবঙ্গা করা।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি বিশ্বের অন্য রাষ্টের উপর চাপিয়ে দিবেন না।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইক পম্পেও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ