Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নারীর সঙ্গে হাত না মেলানোয় এক মুসলিম চিকিৎসককে নাগরিকত্ব দিল না জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১১:৪৪ এএম

৪০ বছর বয়সী লেবানিজ একজন মুসলিম চিকিৎসক অপর এক নারীর সঙ্গে হাত না মেলানোয় নাগরিকত্ব পাচ্ছেন না। জার্মানির একটি আদালত ওই মুসলিম চিকিৎসককে দেশটির নাগরিকত্ব না দিতে নির্দেশ দিয়েছেন। কারণ হিসেবে আদালত বলেছে, লেবানিজ ওই চিকিৎসক ধর্মীয় বিধি-নিষেধ মেনে নারীদের সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছেন।
বিচারক বলেছেন, হাত মেলানোর একটি অর্থ রয়েছে, এটা কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ বিষয়। একে অপরের সঙ্গে হাত মেলানো সামাজিক, সাংস্কৃতিক এবং আইনি জীবনে গভীরভাবে তাৎপর্যপূর্ণ; যা আমাদের একসঙ্গে থাকার পথ তৈরি করে দেয়।
ওই ব্যক্তি জার্মানিতে চিকিৎসাবিদ্যা পড়েছেন এবং একটি ক্লিনিকে কর্মরত আছেন। অন্য সব দিক থেকেই তিনি জার্মানিতে থাকার শর্ত পূরণ করেছেন। এমনকি জার্মানির সকল আইন-কানুনও মানতে চান। তবে কাগজপত্র সঠিকভাবে পূরণ করার প্রক্রিয়া শেষে নারী কর্মকর্তার সঙ্গে ধর্মীয় কারণে হাত মেলাতে রাজি হননি।
শুধু সে কারণেই ২০১৫ সালে তার আবেদন খারিজ হয়ে যায়। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে লেবাননের ওই চিকিৎসক আদালতে যান। কিন্তু কেবল লৈঙ্গিক কারণে কারো সঙ্গে হাত মেলাতে না চাওয়াকে জার্মানির নীতি বিরুদ্ধ বলে জানিয়েছেন বিচারক। সূত্র : স্পুটনিক নিউজ



 

Show all comments
  • abul kalam ১৯ অক্টোবর, ২০২০, ১২:৩১ পিএম says : 0
    I cordially appreciate this physician, he belongs to true humanity, dignity to womanhood, salute you
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৯ অক্টোবর, ২০২০, ১১:৫৬ এএম says : 0
    The doctor is a real Muslim.. May Allah grant him in Jannatul Fordous. Before muslims are respected by the Kafir but when muslim deviated from Qur'an and Sunnah, then Kafir started killing us/raping us/expelling from our homeland and many more crime they are committing against us on a daily basis I.E: occupying muslim country/Insulting our Beloved Prophet.
    Total Reply(0) Reply
  • শান্ত ১৯ অক্টোবর, ২০২০, ১২:০৪ পিএম says : 0
    ঐ খানেইতো সমলিঙ্গ সমকামিতা জায়েজ থাহলে আপনি কিভাবে ন্যায় বিচার পাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ