Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিক্ষোভকারীদের সাথে আলোচনার প্রস্তাব থাই প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:৩৯ পিএম

থাইল্যান্ডে জরুরী অবস্থা উপেক্ষা করে টানা চারদিন ধরে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। এই পরিস্থিতি থেকে দেশকে শান্ত করতে আলোচনায় বসার প্রস্তাব করেছে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।
প্রধানমন্ত্রী ওচার মুখপাত্র ওমুচা শংকা জানিয়ে বলেছেন, দেশজুড়ে চলমান বিক্ষোভ সহিংসতাকারীদের উস্কে দিতে পারে। এমন উদ্বেগ থেকেই গণতন্ত্রপন্থীদের সাথে আলোচনায় বসতে চান প্রধানমন্ত্রী। খবর রয়টার্স।
যদিও ওচা ঠিক কার সাথে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চাইছেন সে বিষয়ে বিস্তারিত জানায়নি সরকার পক্ষ। তবে দেশজুড়ে চলমান এই বিক্ষোভের সুযোগে বিশৃঙ্খলাকারীরা সহিংসতা উস্কে দিতে পারে বলে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সরকার আলোচনার মাধ্যমে একটি সমাধানে আসতে চায়। রবিবার হাজার হাজার মানুষ ব্যাংককের রাস্তায় একনায়কতন্ত্রের পতন ও রাজতন্ত্রের সংস্করণের দাবী নিয়ে বিক্ষোভ করে। বৃষ্টির মধ্যেও তারা ছাতা মাথায় নিয়ে আন্দোলনে যোগ দেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।
বিক্ষোভকারীরা আটক নেতাদের মুক্তি চেয়েও দাবী জানিয়েছে। তাদের অনেকের হাতে আটককৃত নেতাদের ছবিও ছিল বলে জানা গেছে।
মানবাধিকার বিষয় থাই আইনজীবীরা দাবী করেছেন এখন পর্যন্ত ৮০ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। ২৭ জন এখনও জেলে আছেন। তবে পুলিশ আটককৃতদের সংখ্যার ব্যাপারে কোন মন্তব্য করেনি।
থাইল্যান্ডের আইন অনুযায়ী রাজতন্ত্রের অবমাননা করলে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। কিন্তু এসব ভয় উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিদ্রোহীরা। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাই প্রধানমন্ত্রীর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ